সন্ধ্যা ৬:১১, মঙ্গলবার, ২৫শে জুন, ২০১৯ ইং
/ আর্ন্তজাতিক / এবার বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা
এবার বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা
জুন ১০, ২০১৯



অদৃষ্টের কী নির্মম পরিহাস, যে বাংলাদেশকে জেতানোর জন্য কিছুদিন আগে‌ও প্রাণান্ত চেষ্টা করতেন হাতুরাসিংহে- সেই হারতুরাই এবার বাংলাদেশকে হারানোর জন্য ছক কষবেন। তাছাড়া নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম টুইট করেছিলেন, এবার বিশ্বকাপে বাংলাদেশ একটি ম্যাচ জিতবে। প্রথম ম্যাচেই জিতে গেছে। কিন্তু ম্যাককালাম যে দলটির বিপক্ষে জেতার কথা বলেছিলেন, সেই শ্রীলঙ্কার বিপক্ষে আগামীকাল মঙ্গলবার মাঠে নামবে বাংলাদেশ। ব্রিস্টলের কাউন্টি গ্রাউন্ডে বাংলাদেশ সময় বেলা সাড়ে তিনটায় শুরু হবে ম্যাচটি।

এ ম্যাচে ফেভারিট হিসেবেই মাঠে বাংলাদেশ। তাছাড়া বর্তমানে শ্রীলঙ্কা দলটিও বেশ নড়বড়ে। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের কাছে উড়ে গেছে লংকানরা। বৃষ্টি আইনে জিতলে‌ও আফগানিস্তানের বিপক্ষেও ভাল কিছু করতে পারেনি। পাকিস্তানের বিপক্ষে শ্রীলঙ্কার ম্যাচটি বৃষ্টিতে ভেসে যায়। তাতে করে বাংলাদেশের ভাল সম্ভাবনাই দেখা হচ্ছে।

বিশ্বকাপে শ্রীলঙ্কার চেয়ে বাংলাদেশই এগিয়ে। অসাধারণ খেলে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে মাশরাফী বিন মোর্ত্তজার দল। নিউজিল্যান্ডের বিপক্ষে ২৪৪ রান করার পরও লড়াই করেছে। তবে ইংল্যান্ডের বিপক্ষে যেভাবে খেলেছে তাতে দলের ক্রিকেটারদের আত্মবিশ্বাস কিংবা, মানসিকতায় কিছুটা চিড় ধরে।

বাংলাদেশ ও শ্রীলঙ্কা এর আগে ৪৫টি ওয়ানডে ম্যাচ খেলে। ৭টিতে জিতেছে বাংলাদেশ। ৩৬টিতে জয় পায় শ্রীলঙ্কা। ২টি ম্যাচের রেজাল্ট হয়নি। তবে সবশেষ ৬ ওয়ানডেতে দুই দলেরই জয়-পরাজয় সমান। তাতেই বোঝা যায়, বর্তমান সময়ে দুই দলই হাড্ডাহাড্ডি লড়াইয়ের অবস্থানেই আছে। কখনও বাংলাদেশ, কখনও শ্রীলঙ্কার দিন যায়। তবে বিশ্বকাপে আবার শ্রীলঙ্কাকে কখনই হারাতে পারেনি বাংলাদেশ। ২০০৩, ২০০৭ ও ২০১৫ সালের বিশ্বকাপে শ্রীলঙ্কার সঙ্গে লড়াই করে হারে বাংলাদেশ। তবে তিলকারত্নে দিলশান, কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়বর্ধনেদের মতো অভিজ্ঞ ক্রিকেটাররা ছিলেন। যারা দলকে সবসময়ই আগলে রাখতেন। এখন শ্রীলঙ্কা দলটিকেই ছন্নছাড়া মনে হয়। যার প্রভাব প্রতিনিয়ত পড়তে দেখাও যাচ্ছে।

তবে শ্রীলঙ্কার যে অবস্থা তাতে বাংলাদেশর জেতা কঠিন নয়। যদি বাংলাদেশের পাঁচ সিনিয়র ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তামিম ইকবাল ও মাহমুদুল্লাহ রিয়াদের সঙ্গে বাকিরাও নিজেদের সেরা খেলাটা খেলতে পারেন। তাহলে শ্রীলঙ্কা কোনভাবেই জিততে পারবে না।

তবে ব্রিস্টলে এখন পর্যন্ত একটি আন্তর্জাতিক ওয়ানডেই খেলেছিল বাংলাদেশ। সেটি ২০১০ সালে ইংল্যান্ডের বিপক্ষে। সেই ম্যাচটি বাংলাদেশ ৫ রানে জিতেছিল। মাশরাফীর নেতৃত্বেই ম্যাচটি জিতেছিল বাংলাদেশ। এবারও যখন ব্রিস্টলে আন্তর্জাতিক ম্যাচ খেলবে বাংলাদেশ, মাশরাফীই অধিনায়ক। তার নেতৃত্বে দল যে কতটা উন্নতি করেছে, তাতো সবারই জানা। এখন সেই উন্নতির ছোঁয়া শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে লাগলেই হলো।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :