বিকাল ৫:২৪, বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০১৯ ইং
/ আর্ন্তজাতিক / আয় বৃষ্টি ঝেপে পয়েন্ট দেবো মেপে
আয় বৃষ্টি ঝেপে পয়েন্ট দেবো মেপে
জুন ১১, ২০১৯



পরাগ আরমান

এবারের ইংল্যান্ড বিশ্বকাপটি হয়ে উঠেছে যেনো ‘আয় বৃষ্টি ঝেপে পয়েন্ট দেবো মেপে’-র মতো অবস্থা। বৃষ্টিতে কাবু হয়ে গেছে এবারের ইংল্যান্ড বিশ্বকাপ। ব্রিস্টলে বৃষ্টির কারণে পরিত্যক্ত হলো বাংলাদেশ-শ্রীলঙ্কা বিশ্বকাপ ম্যাচ। এই নিয়ে তিনটি খেলা পরিত্যাক্ত হয়ে গেলো বৃষ্টিতে। এসব কারণে ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি বলেন, টুর্নামেন্টে প্রথম দ্বিতীয় হওয়ার ক্ষেত্রে বৃষ্টি নিয়ামক হিসেবে কাজ করবে।

বৃষ্টির কবল থেকে মুক্তি পায়নি বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচটিও। ব্রিস্টলে সেই ম্যাচটি ভেসে গেছে বৃষ্টির তোড়ে। ওয়ানডেতে উপমহাদেশের দেশগুলোর মধ্যে শ্রীলঙ্কার বিপক্ষেই সবচেয়ে বেশি জিতেছে বাংলাদেশ। তবে বিশ্বকাপে নিজ মহাদেশের প্রতিপক্ষদের মধ্যে কেবল লঙ্কানদের বিপক্ষেই কোনো জয় পায়নি টাইগাররা। তিন ম্যাচের সবক’টিতেই হেরেছে। এই পরাজয়ের অচলায়তন ভাঙার জন্যই পণ করেছিলেন মাশরাফী বিন মোর্ত্তজার শিষ্যরা। কিন্তু বৃষ্টির বাধায় সেটা হয়ে ওঠেনি। বারবার আসা-যাওয়ার মধ্যেই ছিল বৃষ্টি। তাতে ম্যাচই আয়োজন করা যায়নি।

বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা ৫৭ মিনিটে মাঠ পরিদর্শন করে তা খেলার অযোগ্য ঘোষণা করা হয়। ম্যাচ পরিত্যক্ত হওয়ায় দু’দলই একটি পয়েন্ট করে ভাগাভাগি করে নেয়। ফলে বিশ্বকাপে শ্রীলঙ্কাকে পরাজিত করার জন্য বাংলাদেশকে আরো চার বছর অপেক্ষায় থাকতে হলো। এই ম্যাচ না হওয়ায়, চার খেলায় এক জয় আর দুই পরাজয় ও এক ম্যাচ পরিত্যাক্ত হওয়ায় বাংলাদেশের পয়েন্ট বেড়ে হলো ৩। আর সমান ম্যাচে শ্রীলঙ্কার সংগ্রহ ৪ পয়েন্ট। এ নিয়ে চলতি বিশ্বকাপে পরিত্যক্ত হলো তিনটি ম্যাচ।

এর আগে ব্রিস্টলে, পাকিস্তান ও শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচটিও পরিত্যক্ত হয়। গত শুক্রবার সেই ম্যাচে টস করাও সম্ভব হয়নি। যদিও খুব বেশি বৃষ্টি ছিলনা তথাপি ধীর লয়ের বৃষ্টির কোনো থামাথামির লক্ষণ দেখা যায়নি। সারক্ষণই বৃষ্টি ঝরছিলো। সাড়ে পাঁচ ঘন্টার মতো সময় ধরে বিভিন্ন সময়ে মাঠ পরিদর্শন করেন আম্পায়ার ইয়ান গোল্ড ও নাইজেল লং। কিন্তু ম্যাচ শুরু করার কোনো সম্ভাবনা না দেখে ম্যাচ পরিত্যাক্ত ঘোষণা করেন। তাতে পাকিস্তানের কাছে আরো একটি সমূহ পরাজয়ের হাত থেকে বেঁচে যায় শ্রীলঙ্কা। কারণ ওয়ানডেতে পাকিস্তানকে অনেকবার পরাজয়ের স্বাদ পাইয়ে দিলেও বিশ্বকাপে কখনো হারাতে পারেনি লংকান সিংহরা। ব্রিস্টলে লড়াইয়ে মুখোমুখি হওয়ার আগে সাতটি বিশ্বকাপের ম্যাচে অংশ নিয়ে পাকিস্তানের বিরুদ্ধে কখনোই জয় পায়নি শ্রীলঙ্কা। ব্রিস্টলের বৃষ্টি আশীর্বাদ হয়ে আসে শ্রীলঙ্কার কাছে। ফলে বিশ্বকাপে অষ্টম পরাজয় নয়, উল্টো এক পয়েন্ট পায় তারা।

এর আগে, বৃষ্টির কারণে ওয়েস্ট ইন্ডিজ-দক্ষিণ আফ্রিকার ম্যাচটিও পরিত্যাক্ত হয়। সেই ম্যাচটি ছিলো (১০ জুন) সাউদাম্পটনে। তবে ৭ ওভার তিন বল খেলা হয়েছিল। তারপর বৃষ্টিতে আর খেলা চালানো সম্ভব হয়নি। সেই সময়ে টসে হেরে দক্ষিণ আফ্রিকা ২ উইকেটে ২৯ রান করেন। এই সব কারণে চলতি বিশ্বকাপকে কেউ কেউ আবার ‘বৃষ্টি কাপ’ বলেও ঠাট্টা-মশকরা করছেন।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :