সন্ধ্যা ৬:১২, মঙ্গলবার, ২৫শে জুন, ২০১৯ ইং
/ আর্ন্তজাতিক / কাতারে‌ও ৩২ দলের বিশ্বকাপ
কাতারে‌ও ৩২ দলের বিশ্বকাপ
মে ২৪, ২০১৯



২০২২ সালে কাতার বিশ্বকাপ ৩২ দলের বদলে ৪৮ দলের করার পরিকল্পনা করেছিল ফিফা। কিন্তু শেষ পর্যন্ত তা বাস্তবায়ন করা গেল না। ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো জানান, কাতার বিশ্বকাপ ৪৮ দলের করা সম্ভব হচ্ছে না, এই বিশ্বকাপে ৩২ দলই খেলতে হবে। এক বার্তায় ফিফা জানিয়েছে, ‘টানা পর্যালোচনা ও আলোচনা করার পর এই সিদ্ধান্তে আসা গেছে বর্তমান পরিস্থিতিতে এই পরিকল্পনা বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে না। ৫ জুন ফিফা কংগ্রেসে ৩২ দলের টুর্নামেন্টের প্রস্তাব দেওয়া হবে।’

ইনফান্তিনোর নিজের পরিকল্পনা ছিল ৪৮ দলের বিশ্বকাপ। তবে এই টুর্নামেন্ট ৪৮ দলের করতে হলে কাতারের প্রতিবেশী দেশগুলোর সাহায্য দরকার কিন্তু মাত্র দু’বছর পরিকাঠামো তৈরি করা সম্ভব নয়। দেখা গেছে, কাতার বিশ্বকাপ ৪৮ দলের হলে বাড়তি ৩০০-৪০০ মিলিয়ন ডলার রোজগার করতে পারত। টিভি রাইটসের উপর ফিফার ১২০ মিলিয়ন ডলার বাড়তি রোজগারের সম্ভাবনা ছিল। এছাড়া মার্কেটিং রাইটের জন্য ১৫০ মিলিয়ন ডলার ও টিকিট বিক্রি থেকে ৯০মিলিয়ন ডলার আসার সম্ভাবনা ছিল।

ক্লাব বিশ্বকাপকেও ২৪ দলের করার কথাও ভেবেছিলেন ইনফান্তিনো। কিন্তু ইউরোপের সেরা ক্লাবগুলো তার বিরোধীতা করায় সেটাও সম্ভব হয় নি। ২০২১-এর জুন-জুলাইয়ে হবে এই ক্লাব বিশ্বকাপ।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :