সন্ধ্যা ৭:৪৯, সোমবার, ২৭শে মে, ২০১৯ ইং
/ video / ইপিএলে ম্যানচেস্টার সিটি চ্যাম্পিয়ন
ইপিএলে ম্যানচেস্টার সিটি চ্যাম্পিয়ন
মে ১৩, ২০১৯



ম্যাঞ্চেস্টার সিটির উৎসবের রাতে নি:স্তব্ধতা আর অন্ধকারে পুরো লিভারপুল। গতকাল রবিবার রাতে এনফিল্ডে উলভসের বিরুদ্ধে ম্যাচের ১৭ মিনিটে সাদিয়ো মানে গোল করে লিভারপুলকে এগিয়ে দেওয়ার পরও আশ্চর্যরকমভাবে উচ্ছ্বাসহীন ছিলেন সমর্থকেরা। কিন্তু ২৭ মিনিটে ম্যান সিটির বিরুদ্ধে ব্রাইটনের গ্লেন মারে গোল করতেই ছবিটা বদলে যায়। যদিও লিভারপুল সমর্থকদের সেই উচ্ছ্বাস এক মিনিটের মধ্যেই থামিয়ে দেন স্যার্জি‌ও অ্যাগুয়েরো। ৩৮ মিনিটে এমরিক ল্যাপোর্তা-র গোলে এগিয়ে যায় ম্যান সিটি। যার অর্থ, ২৯ বছর পরে ইপিএল জেতার যে সম্ভাবনা তৈরি হয়েছিল, তা ধ্বংস হতে চলেছে লিভারপুলের।

ব্রাইটনের বিরুদ্ধে ম্যাচের আগের দিন পেপ গুয়ার্দিওয়ালা বলেছিলেন, ‘ইপিএল জিততে না পারলে ধ্বংস হয়ে যাবে ম্যান সিটি।’ অ্যাওয়ে ম্যাচে গোল খেয়ে পিছিয়ে পড়ার ধাক্কা সামলে ম্যান সিটির ফুটবলারেরা শুধু ঘুরে দাঁড়াননি, ৪-১ গোলে ব্রাইটনকে ধ্বংস করে টানা দ্বিতীয়বার ইপিএল জিতলেন। এবারের লড়াইটা আগের চেয়ে আরও কঠিন ছিল। কখনও শীর্ষ স্থান দখল করছে লিভারপুল। কখনও আবার ম্যান সিটি। শেষ ম্যাচ পর্যন্ত রুদ্ধশ্বাস লড়াই। গত মৌসুমে ম্যান সিটি চ্যাম্পিয়ন হয়েছিল ১০০ পয়েন্ট নিয়ে। এবার ৯৮ পয়েন্টে শেষ করল তারা। সেই সঙ্গে স্পর্শ করল ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের নজিরও। দশ বছর আগে স্যার আলেক্স ফার্গুসনের কোচিংয়ে টানা তিনবার ইপিএল জিতেছিল ম্যান ইউ। তারপরে কোনও ক্লাবই পরপর দু’মৌসুমও চ্যাম্পিয়ন হতে পারেনি।

তবে ম্যান সিটি ২-১ এগিয়ে যাওয়ার পরেও গুয়ার্দিওয়ালার মধ্যে উচ্ছ্বাসের বহিঃপ্রকাশ সেভাবে দেখা যায়নি। তাঁর হয়তো আশঙ্কা ছিল, ঘরের মাঠে আবার গোল করতে পারে ব্রাইটন। কিন্তু ৬৮ মিনিটে ম্যান সিটির হয়ে রিয়াদ মাহরেজ় তৃতীয় গোল করার সঙ্গে সঙ্গেই দু’হাত মুঠো করে লাফিয়ে ওঠেন গুয়ার্দিওয়ালা। ইপিএলের ইতিহাসে তৃতীয় ম্যানেজার হিসেবে টানা দু’বার চ্যাম্পিয়ন করার কীর্তি গড়া তখন শুধু সময়ের অপেক্ষা। ৭২ মিনিটে ইলখাই গানডুগান চতুর্থ গোল করার পরে আরও একবার উল্লাস লাফিয়ে উঠেলেন গুয়ার্দিওয়ালা।

ইংল্যান্ড ফুটবলের আর এক কিংবদন্তি অ্যালান শিয়েরার ম্যান সিটিকে অভিনন্দন জানিয়ে টুইট করেন, ‘ম্যান সিটি দুর্দান্ত। টানা দু’বার চ্যাম্পিয়ন হওয়ার জন্য অভিনন্দন। খেতাব ধরে রাখার অসাধারণ প্রয়াসকে আমার কুর্নিশ।’ শিয়েরার উচ্ছ্বসিত প্রশংসা করেছেন লিভারপুলেরও। তিনি লিখেছেন, ‘অসাধারণ খেলেছে লিভারপুলও। সব এখনও শেষ হয়ে যায়নি। সামনেই চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল।’

৩৮ ম্যাচে ৯৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে শেষ করল লিভারপুল। ঘরের মাঠে উলভসদের ২-০ গোলে পরাজিত করে ‘অল রেড’রা। দুটি গোলই করেন সাদি‌ও মানে। কিন্তু ততক্ষণে খেতাবের ভাগ্য চূড়ান্ত হয়ে গিয়েছে। মাত্র এক পয়েন্টর জন্য লিগ হাতছাড়া করার যন্ত্রণা নিয়েই মাঠ ছাড়লেন সালাহরা।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :