রাত ১০:৪৩, শনিবার, ২০শে এপ্রিল, ২০১৯ ইং
/ আর্ন্তজাতিক / সেমিফাইনালে থামল বাংলাদেশ
সাফ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপ
সেমিফাইনালে থামল বাংলাদেশ
মার্চ ২০, ২০১৯



স্পোর্টস রিপোর্টাার

সাফ চ্যাম্পিয়নশিপের পঞ্চম আসরের সেমিফাইনাল থেকেই বিদায় নিয়েছে বাংলাদেশ নারী ফুটবল দল। আজ বুধবার বিকেলে নেপালের বিরাটনগরের শহীদ রঙ্গশালা স্টেডিয়ামে, দ্বিতীয় সেমিফাইনালে ভারতের কাছে ৪-০ ব্যবধানে হেরে বিদায় নিয়েছে গোলাম রাব্বানী ছোটনের শিষ্যরা। এদিকে, প্রথম সেমিফাইনালে শ্রীলঙ্কাকে একই ব্যবধানে হারিয়ে ফাইনালে উঠেছে স্বাগতিন নেপাল। শুক্রবার শিরোপা লড়াইয়ে মুখোমুখি হবে দু’দল। আগের চার আসরের প্রতিটিতেই চ্যাম্পিয়ন হয়েছে ভারতের মেয়েরা।

বাংলাদেশের বিপক্ষে গোল করেছেন ভারতের ডালিমা চিবার (১৮ মি.), ইন্দুমতি (২২ ও ৩৭ মি.) ও মানিশা (৯০+৩ মি.)।

সাফের গেল আসরে ফাইনাল খেলেছিল সাবিনা-কৃষ্ণারা। এবার সেমিফাইনালের গন্ডিই পেরুতে পারেনি। বাংলাদেশের তরুণী ফুটবলারদের তুলনায় অনেক ভালো খেলেছে নেপাল ও ভারতের ফুটবলাররা।

বুধবার ম্যাচের ১৮ মিনিটেই পিছিয়ে পড়ে বাংলাদেশ। এ সময় কর্নার পায় বাংলাদেশ। কর্নার থেকে উড়ে আসা বলে পা লাগিয়ে জালে জড়ান ডালিমা। ম্যাচের ২২মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ইন্দুমতি। এ সময় ডি বক্সের মধ্যে ডানদিক থেকে সতীর্থের বাড়িয়ে দেওয়া বল পেয়ে যান ইন্দুমতি। কিছুটা সামনে এসে বাংলাদেশের গোলরক্ষককে বোকা বানিয়ে বল জালে পাঠান তিনি।
৩৭ মিনিটে ভারত এগিয়ে যায় ৩-০ ব্যবধানে। এ সময় ইন্দুমতি তার জোড়া গোল পূর্ণ করেন। এবার ভারতের অর্ধ থেকে বল চলে আসে মধ্যমাঠে। সেখান থেকে বল চলে যায় বাংলাদেশের ডি বক্সের বামদিকে। সেখান থেকে ডানদিকে থাকা ইন্দুমতিতে বল বাড়িয়ে দেন এক সতীর্থ। আবারো সেই একইভাবে বাংলাদেশের গোলরক্ষককে পরাস্ত করে একই জায়গা দিয়ে গোল করেন তিনি। তাতে ৩-০ ব্যবধানে এগিয়ে থেকেই বিরতিতে যায় চারবারের চ্যাম্পিয়ন ভারত।

বিরতির পর অবশ্য বাংলাদেশ কিছুটা ভালো খেলে। কিন্তু জালের নাগাল পায়নি। ম্যাচের যোগ করা সময়ে বাংলাদেশের পরাজয়ের কফিনে শেষ পেরেকটি ঠুকেন ভারতের মানিশা। এ সময় জটলার মধ্যে গোল করেন তিনি। তাতে ৪-০ ব্যবধানের জয়ে পঞ্চমবারের মতো ফাইনাল নিশ্চিত হয় ভারতের মেয়েদের।

অবশ্য বাংলাদেশ সেমিফাইনাল টার্গেট করেই সাফ চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েছিল। সেই হিসেবে টার্গেট পূরণ হয়েছে। কিন্তু অভিজ্ঞতা আর বয়সের কারণে নেপাল ও ভারতের মেয়েদের সঙ্গে পেরে ওঠেনি বাংলাদেশের তরুণীরা।

সাফ চ্যাম্পিয়নশিপের এবারের আসরে বাংলাদেশের একমাত্র জয় ভুটানের বিপক্ষে। গ্রুপ পর্বে প্রথম ম্যাচে ভুটানকে ২-০ ব্যবধানে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছিল সাবিনা-মারিয়ারা। কিন্তু পরের ম্যাচেই নেপালের কাছে হার মানে ৩-০ ব্যবধানে। আর আজ সেমিফাইনালে ভারতের কাছে হেরে বিদা য় নিল সেমিফাইনাল থেকেই।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :