বিকাল ৫:০৮, বুধবার, ২২শে মে, ২০১৯ ইং
/ আর্ন্তজাতিক / সিরিজে হার ভারতের
সিরিজে হার ভারতের
মার্চ ১৪, ২০১৯



প্রথম দুই ওয়ানডে জিতে পাঁচ ম্যাচের সিরিজে শুরুতেই ২-০ এগিয়েছিল ভারত। তবে দুরন্তভাবে ঘুরে দাঁড়ায় সফরকারী অস্ট্রেলিয়া। পরের তিনটি ওয়ানডে টানা জিতে ৩-২ সিরিজ জিতে নিল অজিরা। উসমান খাজাদের করা ২৭২ রানের জবাব দিতে নেমে বুধবার রাতে টিম ইন্ডিয়া অলআউট ২৩৭ রানে। তাতে ৩৫ রানের দারুণ এক জয়ে ‌ওয়ানডে সিরিজ জিতে নেয় অস্ট্রেলিয়া।

শিখর ধাওয়ান (১২), বিরাট কোহালি (২০), ঋষভ পান্ট (১৬), বিজয় শঙ্কর-রা (১৬) ব্যাটে ব্যর্থ। অস্ট্রেলিয়াকে জবাব দিচ্ছিলেন কেদার যাদব ও ভুবনেশ্বর কুমার। তবে পর পর দু’ বলে ফিরে যান ভুবি (৪৬) ও কেদার (৪৪)। তারপরে আর ঘুরে দাঁড়ানো হয়নি ভারতের।

অবশ্য দিল্লিতে টস জিতে ব্যাট করতে নামা অস্ট্রলিয়া বড় রান সংগ্রহের ইঙ্গিতই দিয়েছিল। কিন্তু ভারতীয় বোলারদের দাপটে ৯ উইকেট হারানো অজিদের থামতে হয় মাত্র ২৭২ রানে। তবুও বিরাট কোহলিবাহিনী ব্যর্থ এই রান তাড়া করায়।

এ দিন টস জিতে প্রথমে ব্যাট করতে নেমেছিল অস্ট্রেলিয়া। স্বপ্নের ফর্মে ওপেনার উসমান খাজা। মহেন্দ্র সিংহ ধোনির ঘরের মাঠ রাঁচীতে সেঞ্চুরি করেছিলেন তিনি। মোহালিতে করেন ৯১। আর সিরিজের শেষ ম্যাচেও খাজার ব্যাট কথা বলল; ফিরোজ শাহ কোটলায় ১০৬ বলে ঠিক একশ’ই করেন খাজা।

উদ্বোধনী জুটিতে অধিনায়ক অ্যারন ফিঞ্চের সঙ্গে করেন ৭৬ রান। ফিঞ্চ ফিরে যাওয়ার পরে পিটার হ্যান্ডসকম্বের সঙ্গে ইনিংস গড়ার কাজ শুরু করেন উসমান খাজা। দু’জনের ৯৯ রানের পার্টনারশিপে বড় সংগ্রহের ভিত পায় অস্ট্রেলিয়া। দলের ১৭৫ রানে সাজঘরে ফেরেন ম্যাচ সেরা উসমান খাজা। হ্যান্ডসকম্বের ৫২ রানে ৯ উইকেট হারানো অজিরা থামে ২৭২ রানে। ভারতীয় বোলারদের মধ্যে ভুবনেশ্বর কুমার তিনটি, রবীন্দ্র জাদেজা ‌ও মোহাম্মদ সামি নেন দুটি করে উইকেট।

জবাবে শুরু থেকে উইকেট পড়ায়, ভাল পার্টনারশিপ গড়ে তুলতে পারেনি ভারত। যে কারণে টানা দুই ম্যাচ জিতে এগিয়ে থাকা ভারত সিরিজ হারল অস্ট্রেলিয়ার কাছে। অবশ্য টানা দুই ম্যাচ হারের পর এটিই প্রথম সিরিজ জয় নয়, এটি পঞ্চম ঘটনা। এরমধ্যে বাংলাদেশ‌ও জিম্বাবুয়ের কাছে প্রথম দুই ম্যাচ হারের পর ৩-০ তে সিরিজ জিতেছিল।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :