দুপুর ২:৫৮, রবিবার, ১৯শে মে, ২০১৯ ইং
/ আর্ন্তজাতিক / ভারতের উপর করের বোঝা!
ভারতের উপর করের বোঝা!
মার্চ ৫, ২০১৯



ভারতের উপর করের বোঝা চাপাতে চাইছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা-আইসিসি। সেদেশের সরকার কর ম‌ওকুফ না করলে ভারতে আসন্ন দুই বিশ্বকাপের জন্য বিসিসিআইয়ের উপর প্রায় দেড়শো কোটি টাকার করের বোঝা চাপবে বলে জানিয়েছে আইসিসি। বিষয়টি নিয়ে রীতিমতো চিন্তায় পড়েছেন বোর্ড কর্তারা। লোকসভা নির্বাচনের পরে নতুন সরকার গঠন না হলে এই ব্যাপারে আলোচনায়‌ও বসতে পারছেন না তাঁরা। তাই আইসিসির কাছ থেকে সময় চেয়ে নিয়েছে ইন্ডিয়ান ক্রিকেট বোর্ড।

২০২১ সালে বিশ্ব টি-টোয়েন্টি ও ২০২৩ সালে বিশ্বকাপ ক্রিকেট ভারতে হওয়ার কথা। এই দুই প্রতিযোগিতার জন্য বিপুল অঙ্কের কর দিতে হবে সরকারকে। তবে করের বোঝা আইসিসি নিজেদের কাঁধে নিতে রাজি নয়। অন্যান্য দেশের সরকার কর ছাড় দিলেও ২০১৬ সালে যখন বিশ্বকাপ টি-টোয়েন্টি হয়েছিল ভারতে, তখন সরকার কর ম‌ওকুফ করেনি। তাই গত দু’দিনে দুবাইয়ে আইসিসি-র যে উচ্চ পর্যায়ের বৈঠক হয়, তাতে সংস্থার চেয়ারম্যান শশাঙ্ক মনোহর ভারতীয় বোর্ড কর্তাদের জানিয়ে দিয়েছেন, ভারত সরকার যদি এবারেও কর ম‌ওকুফ না করে, তবে সেই কর সেদেশের বোর্ডকেই দিতে হবে।

লোকসভা নির্বাচনের পরে বোর্ড কর্তারা কর ম‌ওকুফের বিষয় নিয়ে নতুন সরকারের সাথে আলোচনা করতে চান। তাই আইসিসি’র কাছে সময় চেয়েছেন তাঁরা। তবে সমস্যা সমাধানের ব্যাপারে আশাবাদী আইসিসি। আইসিসি’র কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্সের (সিওএ) চেয়ারম্যান বিনোদ রাই জানান, ‘কর সংক্রান্ত আইন বেশ জটিল। তাই সব না জেনে মন্তব্য করাটা ঠিক হবে না। তবে আমার মনে হয় এই সমস্যার সমাধান হবে।’

এদিকে, সন্ত্রাসে মদতদাতা পাকিস্তানকে বিশ্বকাপে খেলতে না দেওয়ার যে আবেদন করেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড তা বাতিল করে দিয়েছে আইসিসি।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :