দুপুর ১:২২, রবিবার, ২৫শে আগস্ট, ২০১৯ ইং
/ আর্ন্তজাতিক / জিদান আবার রিয়ালে
জিদান আবার রিয়ালে
মার্চ ১২, ২০১৯



আবার‌ও রিয়াল মাদ্রিদের কোচ হলেন জিনেদিন জিদান। তাঁকে জায়গা দিতে সরে যেতে হয় সান্তিয়াগো সোলারিকে। অবশ্য স্প্যানিশ সংবাদ মাধ্যমগুলো খবরটা জানিয়েই রেখেছিল। বাকি ছিল রিয়াল মাদ্রিদের ঘোষণার। সান্তিয়াগো সোলারিকে বরখাস্ত করে জিনেদিন জিদানকে আবারও লা ব্ল্যাঙ্কদের কোচ করার কথা জানিয়ে দিয়েছে বার্নাব্যু কর্তৃপক্ষ।

দ্বিতীয় মেয়াদে জিদানের হাতে ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত দায়িত্ব দেয়া হয়েছে। ক্লাবটির সাবেক ও ফ্রান্সের বিশ্বকাপ জয়ী মিডফিল্ডার জিদান টানা তিন মৌসুম চ্যাম্পিয়ন্স লিগ জিতিয়ে নয় মাস আগে রিয়ালের কোচের পদ ছেড়েছিলেন।

আর দায়িত্ব পাওয়ার পাঁচ মাসের মধ্যে বরখাস্ত হলেন সোলারি। যদিও তাকে একেবারেই ক্লাবছাড়া করছে না রিয়াল। তাকে অন্য দায়িত্বে নিয়োগের কথাও জানিয়েছে ক্লাবটি। চলতি মৌসুমে হুলেন লোপেতোগিকে সরিয়ে সোলারিকে নিয়োগ করা হয় রিয়ালের কোচ হিসেবে।

জিদান ২০১৬ সালের জানুয়ারিতে মৌসুমের মাঝপথে ভাঙাচোরা-বিধ্বস্ত এক রিয়ালের দায়িত্ব নিয়েছিলেন। দায়িত্ব নিয়েই চমক দেখান। দ্রুত গুছিয়ে নেন দলকে। পরে পাঁচ মাসের মাথায় রিয়ালকে চ্যাম্পিয়ন্স লিগ টাইটেল জেতান।

সেখানেই থামেননি জিদান। পরের মৌসুমে জেতান লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার ডাবল। গত মৌসুমে টানা তৃতীয় চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি উঁচিয়ে ধরে গত ৩১মে হুট করেই রিয়ালের কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়ান ৪৬ বছর বয়সী এ ফ্রেঞ্চম্যান।

দ্বিতীয় মেয়াদে দায়িত্বে ফিরলেন আবারও রিয়ালের চরম দুঃসময়ে। মার্চের শুরুতে এক সপ্তাহের মধ্যে কোপা ডেল রে, লা লিগা ও চ্যাম্পিয়নস লিগ থেকে রিয়াল ছিটকে পড়ার পর পুরনো যোদ্ধার শরণাপন্ন হয় লস ব্ল্যাঙ্কোসরা।

জিদান প্রথম মেয়াদে দায়িত্ব নিয়ে যে সাফল্যের ফুলঝুরি ছুটিয়েছিলেন, মাঠে তার অন্যতম কারিগর ছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। তিনি এখন জুভেন্টাসে পাড়ি জমিয়েছেন। দ্বিতীয় মেয়াদে সিআর সেভেনের মতো একজনকে ছাড়া জিদানের পরীক্ষাটা আরও কঠিনই হতে যাচ্ছে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :