দুপুর ১:৩৬, শনিবার, ২৫শে মে, ২০১৯ ইং
/ বিশ্বকাপ ফুটবল / কাতারেই ৪৮ দলের বিশ্বকাপ!
কাতারেই ৪৮ দলের বিশ্বকাপ!
মার্চ ১৫, ২০১৯



২০২২ সালের ফিফা বিশ্বকাপ কী ৪৮ দলের হবে, এই নিয়ে প্রশ্নের কোনো কমতি নেই। ফিফাও বিষয়টি নিয়ে সঠিক কোনো সিদ্ধান্তে আসতে পারেনি। তারমধ্যেই আয়োজক দেশের পরিকাঠামোও তৈরি হয়ে গেছে। এই অবস্থায় দল বাড়ানো কতটা সম্ভব হবে তা নিয়েও সংশয় রয়েছে। তবে জানা যায়, আগামী জুন মাসে প্যারিসের বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হবে। আজ শুক্রবার মিয়ামিতে ফিফা কাউন্সিলের মিটিংয়ে তাদের পরীক্ষা-নিরিক্ষার রিপোর্ট জমা দেবে আদৌ কাতার বিশ্বকাপের দল ৩২ থেকে ৪৮ করা সম্ভব হবে কিনা তা নিয়ে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত হবে আগামী জুনে ফিফা কংগ্রেসে।

এএফপির খবর অনুযায়ী আজকের আলোচনায় উঠে আসতে পার ২০২২ সালে কাতার বিশ্বকাপে যদি দল বাড়ানো হয় তা হলে কাতার বর্ডার সংলগ্ন আরও এক-দু’টি দেশকে কয়েকটি ম্যাচ আয়োজনের দায়িত্ব দেওয়া হবে। এটাও ঠিক, কাতার সীমান্ত সংলগ্ন একাধিক দেশ যদি এই বিশ্বকাপ কাতারের সঙ্গে করতে রাজি হয় তা হলেই দলের সংখ্যা বাড়ানো সম্ভব হবে।

ফিফার বিবেচনায় এটা‌ও আছে যে, তিন বছরের মধ্যে বিশ্বকাপের পরিকাঠামো তৈরি করার ক্ষমতা রয়েছে কেবল বাহরাইন, কুয়েত, সৌদি আরব, ওমান ও সংযুক্ত আরব আমিরাতের। তবে বাহরাইন, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে তখনই বিশ্বকাপ আয়োজন সম্ভব হবে যদি কাতারের সঙ্গে সরকারি পর্যায়ে সম্পর্ক ঠিক করা সম্ভব হয়। কিন্তু ২০১৭ সাল থেকে কাতারের সঙ্গে এই দেশগুলোর সম্পর্কে ফাঁটল ধরেছে।।

৬ জুন প্যারিসের মিটিংয়ের আলোচনার মূল বিষয়ই থাকবে কাতার বিশ্বকাপে দল বাড়ানো নিয়ে। এটা না হলে, ২০২৬-এ আমেরিকা, মেক্সিকো ও কানাডা বিশ্বকাপে ৪৮ দলের টুর্নামেন্ট করা হবে। দল বাড়লে টুর্নামেন্টে ম্যাচ দাঁড়াবে ৬৪-র জায়গায় ৮০ ম্যাচের। ২০২৬-এ উত্তর আমেরিকার বিশ্বকাপের ৬০টি ম্যাচ হবে আমেরিকায়, কানাডা ও মেক্সিকো ১০টি করে ম্যাচ পেয়েছে। একইভাবে কাতার বিশ্বকাপে ৪৮ দল খেললে অন্তত: দুই দেশে এভাবেই ম্যাচ ভাগ করার পরিকল্পনা রয়েছে ফিফার।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :