রাত ১:৪৪, সোমবার, ১৮ই আগস্ট, ২০১৯ ইং
/ আর্ন্তজাতিক / আফগানিস্তানের প্রথম টেস্ট জয়
আফগানিস্তানের প্রথম টেস্ট জয়
মার্চ ১৮, ২০১৯



আয়ারল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে নিজেদের টেস্ট ইতিহাসে প্রথম জয় পেল আফগানিস্তান। ভারতের দেরাদুনের রাজীব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আফগানরা তাদের দ্বিতীয় টেস্টেই জয় তুলে নিল। ক্রিকেটের সবচেয়ে অভিজাত সংস্করণে পা রাখার ২৭৭ দিন পর প্রথম জয় পেল আফগানিস্তান।

এর আগে, আফগানিস্তানের চেয়ে কম ম্যাচ খেলে প্রথম টেস্ট জয় পেয়েছে শুধু অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়া জিতেছিল ইতিহাসের প্রথম টেস্টই। আফগানিস্তানের মতো নিজেদের দ্বিতীয় টেস্টে প্রথম জয় পেয়েছিল ইংল্যান্ড ও পাকিস্তান। ‌ওয়েস্ট ইন্ডিজ ষষ্ঠ টেস্টে, জিম্বাবুয়ে একাদশ, দক্ষিণ আফ্রিকা দ্বাদশ, শ্রীলঙ্কা ১৪ তম, ভারত ২৫, বাংলাদেশ ২৫ এবং নিউজিল্যান্ড প্রথম জয় পেয়েছিল ৩৫ তম টেস্টে।

১৪৭ রানের ছোট লক্ষ্য তাড়া করতে নেমে আজ সোমবার চতুর্থ দিনে জয়ের জন্য আফগানিস্তানের দরকার ছিল ১১৮ রান। আর আয়ারল্যান্ডের প্রয়োজন ৯ উইকেট। আইরিশদের কোন সুযোগই দেননি রহমত শাহ ও ইহসানউল্লাহ। এই দুজনের ফিফটিতে আফগানরা জয় নিশ্চিত করেছে লাঞ্চের আগেই। জয়ের কাছে গিয়ে রহমত ৭৬ রানে আউট হলেও ইহসানউল্লাহ শেষ পর্যন্ত ৬৫ রানে অপরাজিত ছিলেন।

গত বছর বেঙ্গালুরুতে আফগানিস্তান তাদের অভিষেক টেস্টে ভারতের কাছে দুই দিনেই হেরেছিল ইনিংস ব্যবধানে। আর আয়ারল্যান্ড ডাবলিনে তাদের অভিষেক টেস্টে পাকিস্তানের কাছে ৫ উইকেটে হারলেও চার দিন লড়াই করেছিল। এবার প্রথম ইনিংসের ব্যাটিং ব্যর্থতাই আইরিশদের ডোবাল। ব্যাটে-বলে দারুণ পারফরম্যান্সে আফগানরা পেল ঐতিহাসিক জয়। দুই ইনিংসেই ফিফটি করে ম্যাচ সেরার পুরস্কার জেতেন রহমত শাহ।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :