বিকাল ৫:৩৩, মঙ্গলবার, ১৮ই জুন, ২০১৯ ইং
/ আর্ন্তজাতিক / শ্রীলঙ্কার ইতিহাস গড়া সিরিজ জয়
শ্রীলঙ্কার ইতিহাস গড়া সিরিজ জয়
ফেব্রুয়ারি ২৩, ২০১৯



পোর্ট এলিজাবেথে দ্বিতীয় ও শেষ টেস্টে দক্ষিণ আফ্রিকাকে ৮ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো সেদেশে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করার স্বাদ পেলো শ্রীলঙ্কা। প্রোটিয়াদের ঘরের মাঠে যা ছিলো বিশ্বের তৃতীয় আর প্রথম এশীয় দল হিসেবে সিরিজ জয়ের ঘটনা। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার পর মাত্র তৃতীয় দল হিসেবে দক্ষিণ আফ্রিকায় সিরিজ জয়ের কৃতিত্ব দেখাল শ্রীলঙ্কা। ২০১৫-১৬ মৌসুমে ইংল্যান্ড সিরিজের পর এই প্রথম দেশের মাটিতে হারল দক্ষিণ আফ্রিকা।

দ্বিতীয় ইনিংসে স্বাগতিকরা মাত্র ১২৮ রানে গুটিয়ে যাওয়ায় সফরকারীদের সামনে জয়ের টার্গেট ছিলো ১৯৭ রানের। ২ উইকেটে ৬০ রান নিয়ে ম্যাচের তৃতীয় দিন ব্যাটিংয়ে নেমে, ইতিহাস গড়েই মাঠ ছাড়েন ওশাদা ফার্নান্দো এবং কুশল মেন্ডিস। এ দুজন তৃতীয় উইকেটে যোগ করেন ১৬৩ রান। ৭৫ রানে ফার্নান্দো আর মেন্ডিস অপরাজিত থাকেন ৮৪ রানে। প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার ২২২ রানের জবাবে লঙ্কানরা তুলেছিলো ১৫৪। ম্যাচ সেরা হন কুশল মেন্ডিস আর সিরিজ সেরা কুশল পেরেরা।

১৯৯২ সাল থেকে দক্ষিণ আফ্রিকায় টেস্ট খেলছে এশিয়ার দেশগুলো। এতোদিন সেরা সাফল্য ছিল কেবল পাকিস্তান ও ভারতের একটি করে সিরিজ ড্র। এর আগে দক্ষিণ আফ্রিকায় কেবল একটি টেস্ট জেতা লঙ্কানরা এবার দুই ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করে দিল স্বাগতিকদের।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :