ভোর ৫:১৩, মঙ্গলবার, ১৯শে আগস্ট, ২০১৯ ইং
/ আর্ন্তজাতিক / ১০ বছর পর ভারতের নিউজিল্যান্ড জয়
১০ বছর পর ভারতের নিউজিল্যান্ড জয়
জানুয়ারি ২৮, ২০১৯



ভারতীয় ক্রিকেটে বিরাট ইতিহাস! বিশ্বকাপের ঠিক আগে বিশ্বচ্যাম্পিয়ন ও রানার্সদের বিরুদ্ধে টানা সিরিজ জিতে অনন্য নজির গড়ল ভারত। একই সঙ্গে নিউজিল্যান্ডের মাটিতে মহেন্দ্র সিং ধোনির রেকর্ড ছুঁলেন বিরাট কোহলি। আজ সোমবার মাউন্ট ম্যাঙ্গানুইয়ে কিউইদের ৭ উইেকেট পরািজত করে দুই ম্যাচ হাতে রেখেই ৩-০ তে পাচ ম্যাচের ‌ওয়ানডে সিরিজ জিতল ভারত। কিউইদের দেয়া ২৪৪ রানের টার্গেট ৪২ বল আর ৭ উইকেট হাতে রেখেই ছুয়ে ফেলে বিরাট কোহলির দল।

বে ওভালে সিরিজে তৃতীয় ‌ওয়ানডেতেও টিম ইন্ডিয়ার আধিপত্য। ২৪৪ রান তাড়া করতে নেমে মাত্র ৩ উইকেট হারিয়ে গতবারের বিশ্বকাপ রানার্সদের বিরুদ্ধে জিতল ভারত। সেই সঙ্গে দুই ম্যাচ বাকি থাকতেই নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ‌ও।

২৪৪ রানের টার্গেটে নেমে দলের ৩৯ রানে শিখর ধা‌ওয়ানের (২৮ রান) উইকেট হারালে‌ও দ্বিতীয় উইকেটে রোহিত শর্মা ‌ও অধিনায়ক বিরাট কোহলি দলের স্কোরে ১১৩ রান যোগ করে জয়ের পথেই রাখেন। ৭৭ বলে ৬২ রান করে সাজঘরে ফেরেন ধা‌ওয়ান। আর ৭৪ বলে ৬০ রান আসে অধিনায়কের ব্যাট থেকে। উইকেটকিপার দিনেশ কার্তিককে নিয়ে জয়ের আনুষ্ঠানিকতা শেষ করেন আম্বাতি রাইডু। কার্তিক ৩৮ ‌ও রাইডু ৪০ রানে অপরাজিত থাকেন। তাতে ৩ উইকেটে ২৩৫ রান তুলে জয় নিশ্চিত করে ভারত।

এরআগে, টস জিতে ব্যাট করতে নেমে ভারতীয় পেসার মোহাম্মদ সামির বোলিং তোপে পড়ে নিউজিল্যান্ড। রস টেলর দলের পক্ষে সর্বোচ্চ ৯৩ ‌ও টম ল্যাদাম ৫১ রান করলে‌ও আর কোনো ব্যাটসম্যান বড় স্কোর গড়তে পারেননি। তাতে ২৪৩ রানে অলআউট হয় কেন উইলিয়ামসেনর দল। ম্যাচ সেরা মোহাম্মদ সামি ৪১ রানে ৩ উইকেট নেন।

১০ বছর পর নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডে সিরিজ জিতল ভারতীয়রা। এ নিয়ে দ্বিতীয়বার। ২০০৮-০৯ মৌসুমে নিউজিল্যান্ড সফরে ধোনির নেতৃত্বে প্রথমবার কিউয়িদের দেশে দ্বি-পাক্ষিক সিরিজ জিতেছিল ‘মেন ইন ব্লু’৷ ১০ বছর পর ২০১৯ সালে আবার নিউজিল্যান্ডে ওয়ানডে সিরিজ জিতে ধোনিকে ছুঁলেন কোহলি।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :