রাত ১:৪৫, রবিবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৯ ইং
/ আর্ন্তজাতিক / বিরাট কোহলির বিরল রেকর্ড
বিরাট কোহলির বিরল রেকর্ড
জানুয়ারি ২২, ২০১৯



ভারতের অধিনায়ক বিরাট কোহলির সাফল্যের মুকুটে নতুন পালক যোগ হলো আজ মঙ্গলবার। আইসিসি’র বর্ষসেরা ২০১৮ পুরস্কার (স্যার গারফিল্ড সোবার্স ট্রফি) জিতলেন ভারত অধিনায়ক।

সেই সঙ্গে বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে ক্রিকেটার‌ও নির্বাচিত হন কোহলি। ক্রিকেট ইতিহাসে বিরাটই প্রথম ক্রিকেটার যিনি একই বছরে এই তিন সম্মান একসঙ্গে পেলেন। এছাড়াও আইসিসি’র বর্ষসেরা টেস্ট ও বর্ষেসেরা ওয়ানডে দলের অধিনায়ক‌ও নির্বাচিত হয়েছেন বিরাট কোহলি। এই নিয়ে টানা দু’বছর ‘স্যার গারফিল্ড সোবার্স ট্রফি’ জিতলেন ভারত অধিনায়ক।

কোহলির সঙ্গে আইসিসি’র বর্ষসেরা ক্রিকেটার ও বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের লড়াইয়ে ছিলেন দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদা। ২০১৮ সালে টেস্টে সর্বাধিক ৫২ উইকেট তুলে নেন রাবাদা। অন্যদিকে বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের লড়াইয়ে কোহলির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় ছিলেন আফগান স্পিনার রাশিদ খান। শেষ পর্যন্ত অবশ্য আইসিসি’র সেরা তিন পুরস্কারই জেতেন বিরাট কোহলি।

২০১৮ বর্ষে ১৩টি টেস্ট ম্যাচ খেলেন বিরাট। তাতে কোহলির সংগ্রহ ১৩২২ রান। সেঞ্চুরি পাঁচটি। গড় ৫৫.০৮। সেই সঙ্গে ১৪ ওয়ানডে ম্যাচে বিরাট করেন ১২০২ রান। ব্যাট থেকে ছটি সেঞ্চুরি এসেছে। ১০টি টি-টোয়েন্টিতে তার সংগ্রহ ২১১ রান।

আইসিসি’র সেরা তিন পুরস্কার জিতে ভিডিও বার্তায় বিরাট বলেন, ‘পরিশ্রমের ফলে পেলাম। সম্মানিত লাগছে। অবশ্যই আজ ক্রিকেট ক্যারিয়ারের অন্যতম গর্বের দিন। এই পুরস্কার আগামী দিনে আরও ভালো খেলার অনুপ্রেরণা জোগাবে।’

আইসিসি’র বর্ষসেরা টেস্ট দল

১. টম লাথাম (নিউজিল্যান্ড)

২. দিমুথ করুণারত্নে (শ্রীলঙ্কা)

৩. কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড)

৪. বিরাট কোহলি (ভারত, অধিনায়ক)

৫. হেনরি নিকোলস (নিউজিল্যান্ড)

৬. রিশব পান্ট (ভারত, উইকেটরক্ষক)

৭. জ্যাসন হোল্ডার (ওয়েস্ট ইন্ডিজ)

৮. কাগিসু রাবাদা (দক্ষিণ আফ্রিকা)

৯. নাথান লিয়ন (অস্ট্রেলিয়া)

১০. জাসপ্রিত বুমরাহ (ভারত)

১১. মোহাম্মদ আব্বাস (পাকিস্তান)।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :