সকাল ৮:৪১, রবিবার, ২১শে এপ্রিল, ২০১৯ ইং
/ আর্ন্তজাতিক / টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের সূচি
টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের সূচি
জানুয়ারি ২৯, ২০১৯



আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২০-র চূড়ান্ত সূচি প্রকাশ করেছে। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় নারী ‌ও পরুষ উভয় দলেরই সূচি প্রকাশ করা হয়েছে। এবারই প্রথমবারের মতো একই বছরে, একই দেশে পুরুষ এবং নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। দুই টুর্নামেন্টেই ফাইনাল হবে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে। সিডনিতে আজ মঙ্গলবার টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি প্রকাশ করে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি।

একই বছর ও একই দেশে হলেও এই টুর্নামেন্টে ছেলে ও মেয়েদের সময় ও দলের সংখ্যায় ভিন্নতা রয়েছে। মেয়েদের বিশ্বকাপ হবে ১০ দল নিয়ে। যা শুরু হবে শুরু হবে ২১ ফেব্রুয়ারি। সিডনিতে প্রথম ম্যাচেই মুখোমুখি হবে ভারত ও স্বাগতিক অস্ট্রেলিয়া। ৮ মার্চ ২০২০ এ বিশ্ব নারী দিবসে এই টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে। মেয়েদের এই টুর্নামেন্টে দুইটি গ্রুপ থাকবে। গ্রুপ 'এ'তে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত, শ্রীলঙ্কার সঙ্গে বাছাইপর্ব পেরিয়ে আসা একটি দল যোগ দেবে। 'বি' গ্রুপে রয়েছে ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান এবং বাছাইপর্ব পেরিয়ে আসা আরেকটি দল।

২০২০ সালে ছেলেদের টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে ১২ দল নিয়ে। টুর্নামেন্ট শুরু হবে ১৮ অক্টোবর। ১৫ নভেম্বর ফাইনাল দিয়ে পর্দা নামবে জমজমাট এ টুর্নামেন্টের। ১৮ অক্টোবর থেকে মূলত বাছাইপর্বের ম্যাচ শুরু হবে। এরপর মূল লড়াই শুরু হবে ২৪ অক্টোবর থেকে। সিডনিতে টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে বর্তমানে শীর্ষে থাকা পাকিস্তান ও স্বাগতিক অস্ট্রেলিয়ার মধ্যকার ম্যাচ দিয়ে মূলপর্বের লড়াই শুরু হবে।

মেয়েদের মতো ছেলেদের এ টুর্নামেন্টেও দুটি গ্রুপ থাকছে। গ্রুপ 'ওয়ান'-এ রয়েছে পাকিস্তান, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড এবং বাছাইপর্ব পেরিয়ে আসা দুটি দল। গ্রুপ 'টু'-তে ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান এবং বাছাইপর্ব পেরিয়ে আসা দুটি দল। ৩১ ডিসেম্বর ২০১৮ সালের মধ্যে টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের সেরা আটে থাকতে না পারায় বাংলাদেশ টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি খেলতে পারছে না। বাছাইপর্বের পরীক্ষা দিয়ে মূল পর্বে যেতে হবে টাইগারদের। বাছাইপর্বে বাংলাদেশের সবগুলো ম্যাচই একই ভেন্যু- ব্লান্ডস্টোন এরেনা, হোবার্টে অনুষ্ঠিত হবে।

বাছাইপর্বে বাংলাদেশের সূচি

১৯ অক্টোবর-বাংলাদেশ বনাম কোয়ালিফায়ার বি-৩

২১ অক্টোবর-বাংলাদেশ বনাম কোয়ালিফায়ার বি-২

২৩ অক্টোবর-বাংলাদেশ বনাম কোয়ালিফায়ার বি-৪



লাইক দিয়ে সঙ্গে থাকুন :