বিকাল ৫:২৩, সোমবার, ১৭ই জুন, ২০১৯ ইং
/ বিশ্বকাপ ফুটবল / কাতার বিশ্বকাপেই দল বাড়াবে: ফিফা সভাপতি
কাতার বিশ্বকাপেই দল বাড়াবে: ফিফা সভাপতি
জানুয়ারি ২, ২০১৯



সম্ভব হলে ২০২২ সালের কাতার বিশ্বকাপেই দলের সংখ্যা বাড়াবে ফিফা। এমনটাই জানিয়েছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। অবশ্য গত মাসেই তিনি জানিয়েছিলেন অনেক ফুটবল ফেডারেশনই বিশ্বকাপের চূড়ান্ত পর্বে দল সংখ্যা বাড়ানোর পক্ষে মত দিয়েছেন। বর্তমানে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে ৩২ টি দেশ প্রতিদ্বন্দ্বিতা করে। তবে দলের সংখ্যা বেড়ে ৪৮ করা হবে কিনা সেটা আগামী মার্চ মাসে ফিফার বাছাইপর্বের ড্র অনুষ্ঠানে নির্ধারণ করা হবে।

আজ বুধবার এক স্পোর্টস কনফারেন্সে ফিফা সভাপতি আরো জানান, যদি কাতার বিশ্বকাপে দলের সংখ্যা বাড়ানো হয় তবে কিছু খেলা কাতারের প্রতিবেশী দেশেও আয়োজনের সম্ভাবনা রয়েছে। এমনটা বললেও ইনফান্তিনো গত মাসে জানিয়েছিলেন, দল সংখ্যা বাড়িয়ে শুধুমাত্র কাতারে বিশ্বকাপ আয়োজন করাটা অনেক সমস্যার হবে।

এরআগে, বিশ্বকাপে দলের সংখ্যা বাড়ানো নিয়ে ২০১৭ সালে ভোটাভুটি হয়েছিল। সে সময় ২০২৬ বিশ্বকাপে ৩২ থেকে দলের সংখ্যা ৪৮-এ উন্নিত করার প্রস্তাব পাশ হয়েছিল। তবে ফিফা সভাপতি ২০২২ সালেই বিশ্বকাপে দলের সংখ্যা বাড়ানোর পক্ষপাতি। ফিফা সভাপতি জানান, যদি দলের সংখ্যা বাড়ানোই হয় তবে চার বছর আগে থেকেই কেনো চেষ্টা করা হবে না। আমরা চেষ্টা করছি ২০২২ কাতার বিশ্বকাপেই ৪৮ দলের অংশগ্রহণ বিষয়ে।

তবে কাতার জানিয়েছে, ২০২২ সালেই ৪৮ দল নিয়ে বিশ্বকাপ আয়োজন করা হবে কিনা সেটা এখনো নিশ্চিত নয়। ফিফার স্ট্যাডি গ্রুপ এটা নিয়ে এখনো কাজ করছে। তাদের রিপোর্টের ভিত্তিতেই চ’ড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।
কাতার মধ্যপ্রাচ্যের ছোট একটি দেশ হলেও তারা অর্থনৈতিকভাবে বেশ স্বচ্ছল। ২০২২ সালের বিশ্বকাপ আসরকে সামনে রেখে আটটি স্টেডিয়াম সংস্কার এবং খেলার ফ্যাসিলিটি নিশ্চিত করতে ৬-৮ বিলিয়ন ডলার ব্যয় করছে।

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বলেন, যদি কাতারের নিকটবর্তী কিছু দেশকে ২০২২ সালের বিশ্বকাপের সঙ্গে একীভূত করা যায় তবে দলের সংখ্যা বাড়ানো সহজ হবে। তাতে আরব জাতি এবং ফুটবল বিশ্বেরই উন্নতি হবে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :