বিকাল ৫:১১, সোমবার, ১৭ই জুন, ২০১৯ ইং
/ আর্ন্তজাতিক / আবার‌ও আফ্রিকার সেরা সালাহ
আবার‌ও আফ্রিকার সেরা সালাহ
জানুয়ারি ১০, ২০১৯



টানা দ্বিতীয়বারের মতো আফ্রিকান বর্ষসেরা ফুটবলারের খেতাব জিতলেন লিভারপুলের মিশরীয় স্ট্রাইকার মোহাম্মদ সালাহ। এবার পুরস্কার জেতার দৌড়ে সালাহ পেছনে ফেলেন লিভারপুলের সতীর্থ সেনেগালিজ মিডফিল্ডার সাদিও মানে এবং আর্সেনাল ‌ও গ্যাবন জাতীয় দলের স্ট্রাইকার পিয়ের এমেরিক ওবামেয়াংকে। গতবারও এই দুইজনকে পেছনে ফেলে আফ্রিকান বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জেতেন মোহাম্মদ সালাহ।

মঙ্গলবার সেনেগালের রাজধানী ডাকারে এবারের পুরস্কার দেয়া হয়। পুরস্কার পাওয়ার পর সালাহ বলেন, ছোটবেলা থেকেই আমি এই পুরস্কার জেতার স্বপ্ন দেখতাম। এখন আমি টানা দুইবার এই পুরস্কার অর্জন করতে পেরেছি। এর আগে গত বছর ডিসেম্বরে টানা দ্বিতীয়বার বার্তা সংস্থা বিবিসি’র আফ্রিকান বর্ষসেরা ফুটবলারের খেতাব পান মোহাম্মদ সালাহ। সেরা আফ্রিকান নারী ফুটবলারের খেতাব জেতেন দক্ষিণ আফ্রিকার স্ট্রাইকার থেমবি কাগাতলানা।

২০১৭-২০১৮ মৌসুমে লিভারপুলের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৪ গোল করেন মোহাম্মদ সালাহ। এ ছাড়াও মিশরের হয়ে রাশিয়া বিশ্বকাপে দুটি গোল আছে তার। চলতি মৌসুমে লিভারপুলের জার্সি গায়ে সালাহ ২৯ ম্যাচে করেছেন ১৬টি গোল। টানা দুইবার আফ্রিকার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জয়ের চতুর্থ নজির এটি। এর আগে টানা দুইবার আফ্রিকান বর্ষসেরা ফুটবলারের খেতাব জেতেন এল হাজি দিউফ (সেনেগাল), স্যামুয়েল ইতো (ক্যামেরুন) ও ইয়াইয়া তোরে (আইভোরি কোস্ট)। মহাদেশীয় ফুটবল সংস্থা কনফেডারেশন অব আফ্রিকান ফুটবল (সিএএফ) এর ৫৬টি সদস্য দেশের কোচ এবং টেকনিক্যাল ডিরেক্টরের ভোটে এই পুরস্কার দেয়া হয়।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :