সকাল ১১:৫৬, বুধবার, ১৯শে ডিসেম্বর, ২০১৮ ইং
/ আর্ন্তজাতিক / ব্যালন ডি’অর‌ও মডরিচের
ব্যালন ডি’অর‌ও মডরিচের
ডিসেম্বর ৪, ২০১৮



লুকা মডরিচ যে এবারের ব্যালন ডি’অর জিতছেন সেটা ধারণা করা হয়েছিল আগেই। গত রাতে ফ্রান্সের প্যারিসে তার কোনো অন্যথা হলোনা। লিওনেল মেসি আর ক্রিস্টিয়ানো রোনালদোর ১০ বছরের রাজত্বের অবসান ঘটিয়ে বর্ষসেরা ফুটবলারের খেতাব ‘ব্যালন ডি অর’ জিতেছেন লুকা মডরিচই। সাংবাদিকদের ভোটে ফরাসি সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’-এর দেয়া এই অ্যাওয়ার্ড জেতেন বিশ্বকাপ রানার্সআপ ক্রোয়েশিয়ার অধিনায়ক ‌ও স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার লুকা মডরিচ।

সাদা ধোঁয়ার মায়া কাটানোর ক্ষমতা থাকলে, লুকা মডরিচ দৃশ্যপটে আসার আগেই গ্যালারিতে বসা হাজারো চোখ জেনে যেতো, এবারের বর্ষসেরা ফুটবলারের নাম। সেই ক্ষমতা নেই বলেই প্যারিসে অতিথিদের অপেক্ষা করতে হলো ধোঁয়ার ভেতর থেকে মডরিচের মঞ্চে আসা পর্যন্ত।

ক্রিস্টিয়ানো রোনালদো আর অ্যান্তোনিও গ্রিজম্যানও প্রতিযোগিতায় ছিলেন। তবে ২০১৭ সালে রিয়ালকে চ্যাম্পিয়নস লিগ জেতানোর পাশাপাশি ক্রোয়াটদের বিশ্বকাপের ফাইনালে নিয়ে যাওয়ার পুরস্কারই পেলেন মডরিচ। ফলে ২০০৭ সালে কাকার পর দুই মহাতারকা লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর বাইরে কারো হাতে উঠলো এই পুরস্কার।

এর আগে, বিশ্বকাপে গোল্ডেন বল আর ফিফার সেরা খেলোয়াড়েরও পুরস্কার জিতেছিলেন লুকা মডরিচ। অনুষ্ঠানে সেরা তরুণ ফুটবলার হিসেবে বেছে নেয়া হয় ফ্রান্সের বিশ্বকাপ জয়ী দলের সদস্য কিলিয়ান এমবাপ্পেকে। আর এ বছর থেকে শুরু হওয়া নারী বর্ষসেরা ফুটবলারের খেতাব ‘ব্যালন ডি-অর’ জিতে নেন নরওয়ের এডা হ্যাজারবার্গ।

এই নিয় চলতি বছর রিয়াল মাদ্রিদের হয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জেতা লুকা মডরিচ জিতলেন, উয়েফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে সেরা মিডফিল্ডারের পুরস্কার, ফিফা দ্যা বেস্ট, বিশ্বকাপের গোল্ডেন বল এবং পেশাদার ফুটবলার অব দ্যা ইয়ার পুরস্কার।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :