সকাল ১১:৫২, বুধবার, ১৯শে ডিসেম্বর, ২০১৮ ইং
/ আর্ন্তজাতিক / টেস্ট বাংলাদেশের সবচেয়ে বড় জয়
ইনিংস ব্যবধানে ‌ওয়েস্ট ইন্ডিজের হার
টেস্ট বাংলাদেশের সবচেয়ে বড় জয়
ডিসেম্বর ২, ২০১৮



ওয়েস্ট ইন্ডিজকে ইনিংস ও ১৮৪ রানে হারিয়ে নিজেদের টেস্ট ইতিহাসে সবচেয়ে বড় জয় পেলো বাংলাদেশ। সেই সাথে দুইম্যাচ সিরিজে প্রতিপক্ষকে হোয়াইট ওয়াশের স্বাদও পেলো টাইগাররা। নিজেদের ১৩তম টেস্ট বিজয়ে প্রথমবার ইনিংস ব্যবধানে জয়ের নজির গড়লো বাংলাদেশ।

আজ রোববার সকালে ঢাকা টেস্টের তৃতীয় দিনে ফলোঅনে পড়ে শিমরন হেটমায়ারের ৯৩ রানে ভর করে কিছুটা প্রতিরোধ গড়েছিলো ক্যারিবীয়রা। তবে দলের ১৬৬ রানে তার বিদায়ের পর আর শেষ রক্ষা হয়নি। কেমার রোচ-শারমন লুইসের ৪২ রানের শেষ উইকেট জুটিতে টাইগারদের জয় কিছুটা বিলম্বিত হলেও মিরাজ-তাইজুল-সাকিবদের ঘুর্ণিজাদুতে চা বিরতির আগেই ২১৩ রানে গুটিয়ে যায় ‌ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংস। তাতে আরও একবার আড়াই দিনেই শেষ হয় ওয়েস্ট ইন্ডিজের প্রতিরোধ।

দুই ইনিংস মিলে ১২ উইকেট নিয়েছেন মেহেদী হাসান মিরাজ। এর আগে, ৫ উইকেটে ৭৫ রান নিয়ে তৃতীয় দিন শুরু করে মাত্র ৩৬ রান তুলতেই শেষ ৫ উইকেট হারায় তারা। পরপর চার ওভারে চার উইকেট তুলে নিয়ে সফরকারীদের ইনিংসে ধস নামান মিরাজ। তার ক্যারিয়ারসেরা ৫৮ রানে ৭ উইকেট শিকারে ১১১ রানেই থামে ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংস। তাতে প্রথমবারের মত প্রতিপক্ষকে ফলোঅন করায় বাংলাদেশ।

প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ছিলো ৫০৮ রান। ম্যাচ সেরা মেহেদী হাসান মিরাজ আর সিরিজ সেরা হয়েছেন সাকিব আল হাসান।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :