রাত ৩:৩৯, বুধবার, ১৮ই ডিসেম্বর, ২০১৮ ইং
/ আর্ন্তজাতিক / সেমিফাইনালে ভারতের প্রতিপক্ষ আজ ইংল্যান্ড
টি-টোয়েন্টি নারী বিশ্বকাপ ক্রিকেট
সেমিফাইনালে ভারতের প্রতিপক্ষ আজ ইংল্যান্ড
নভেম্বর ২৩, ২০১৮



আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে আজ শুক্রবার ভারতের মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড। বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচে এই ইংল্যান্ড দলকেই পরাজিত করেছিল হরমনপ্রিতরা। সেই জয়ের স্মৃতি অবশ্যই ভারতকে আত্মবিশ্বাস জোগাবে।

কাপ জেতার অন্যতম দুই দাবিদার নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়াকে হারানোর পাশাপাশি ভারত চুর্ণ করেছে পাকিস্তান ও আয়ারল্যান্ডকে। এইবার ইংল্যান্ডকে হারিয়ে কাপ ফাইনালে ওঠার পাশাপাশি ‘বদলা’ নেওয়াও লক্ষ্য হরমনপ্রিত-বাহিনীর।

ভারতের মহিলা দল ‌ওয়ানডে ক্রিকেটে বেশ সাফল্য পেয়েছে। কিন্তু ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণে, এতদিন তাদের সেই সাফল্য ছিল না। শেষ এশিয়া কাপেও বাংলাদেশ মহিলা দলের বিরুদ্ধেও দুই-দুইবার হারতে হয়েছিল। তাই এই টুর্নামেন্টে মাস ছয়েক আগেও ভারতকে কেউ ধর্তব্যের মধ্যে আনছিলেন না। কিন্তু তারপর থেকে বদলে গিয়েছে অনেককিছুই। নতুন কোচ রমেশ পাওয়ারের অধীনে গত ৮ ম্যাচ ধরে অপরাজিত ভারত। দলের বোলিং বিভাগকে স্পিনার সমৃদ্ধ করে টি-টোয়েন্টি জয়ের নতুন ফর্মুলা আবিষ্কার করেছে। আর বিশ্বকাপের গ্রুপের শেষ ম্যাচে অস্ট্রেলিয়াকে হারিয়ে এখন আত্মবিশ্বাসে টগবগ করে ফুটছে ভারতীয়রা। দলের কনিষ্ঠতম ক্রিকেটার জেমাইমা রড্রিগেজ বলেন, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জয়টা তাঁদের আত্মবিশ্বাস বাড়িয়ে দিলেও সেই জয়ে তারা ভেসে যাচ্ছেন না। সেমিফাইনালে আরও ভাল খেলাতেই তাদের ফোকাস।

এদিকে, গ্রুপের শেষ ম্যাচে নামার আগে পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে সেভাবে চ্যালেঞ্জের মুখে পড়েনি ইংল্যান্ড মহিলা দল। পরীক্ষিত হয়নি তাদের মিডল অর্ডারের শক্তিও। কিন্তু গ্রুপের শেষ ম্যাচে চ্য়াম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ মহিলা দলের বিরুদ্ধে হাড্ডাহাড্ডি লডা়ইয়ে শেষ পর্যন্ত হারতে হয়েছে তাদের। মিডল অর্ডার সেই ম্যাচে ব্যর্থ। এই টুর্নামেন্টে তাঁরা নির্ভর করেছিল দলের স্পিনারদের উপরে। কিন্তু কার্যক্ষেত্রে সেন্ট লুসিয়ার আদর্শ পরিবেশে জ্বলে উঠেছেন পেসাররাই। তবে সেমিফাইনালে মাঠ বদলে যাচ্ছে। তাই হিথার নাইট-বাহিনীর সামনে অন্য মাঠেও সেই পারফরম্য়ান্সের পুনরাবৃত্তি করার চ্যালেঞ্জ রয়েছে। আর মোকাবিলা করতে হবে শক্তিশালী ভারতীয় স্পিনারদের। সেমিফাইনালে হারতে হলেও শেষ বল পর্যন্ত তাঁরা যেভাবে লডা়ই করেছেন, সেটাই তাঁর দলের শক্তির পরিচয় বলে দাবি ইংল্যান্ড অধিনায়ক হিথার নাইটের।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :