সকাল ১১:৫৩, বুধবার, ১৯শে ডিসেম্বর, ২০১৮ ইং
/ আর্ন্তজাতিক / সাকিবের আর‌ও একটি রেকর্ড
চট্টগ্রাম টেস্টে
সাকিবের আর‌ও একটি রেকর্ড
নভেম্বর ২৪, ২০১৮



চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনে প্রথম বাংলাদেশী হিসেবে টেস্টে দুশ’ উইকেট লাভের রেকর্ড স্পর্শ করলেন বিশ্বের অন্যতম সেরা অলআউন্ডার সাকিব আল হাসান। তাছাড়া টেস্টে সবচেয়ে কম টেস্ট খেলে তিন হাজার রান ও দুশ’ উইকেটের মালিক হলেন সাকিব। ৫৪ টেস্টে এই মাইলফলক স্পর্শ করেন তিনি। আর ইংলিশ অলরাউন্ডার ইয়ান বোথাম ৫৫ টেস্টে এই রেকর্ড গড়েছিলেন।

সাবিবের বলকে ডাউন দ্যা উইকেটে খেলতে গিয়ে সাজঘরে ফিরতে হয় কাইরন পাওয়েলকে। সাথে সাথে প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে দুশ’ উইকেটের মাইলফলকও ছুঁয়ে ফেলেন, টাইগার অধিনায়ক সাকিব আল হাসান।

সেই সঙ্গে নবম বোলার হিসেবে টেস্টে সাড়ে তিন হাজার রান ও দুশ’ উইকেট লাভের কৃতিত্ব দেখান সাকিব। ক্যারিবিয়দের দ্বিতীয় ইনিংসের প্রথম উইকেটের পতন ঘটিয়ে বাংলাদেশের প্রথম ও বিশ্বের ৭২তম বোলার হিসেবে দুশ’ উইকেট তুলে নেন সাকিব। তিন হাজার রান ‌ও দুশ’ উইকেটের এলিট ক্লাবে সবচেয়ে কম ম্যাচ খেলে রেকর্ড গড়েন তিনি।

২০১২ সালে এই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই খুলনায় নিজের ২৮তম টেস্টে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ১০০ উইকেট নেন সাকিব। একশ থেকে দেড়শ’তে পৌঁছতে কেটে যায় ৪ বছর। ক্যারিয়ারের ৪২তম টেস্টে ১৫০ উইকেট নেয়ার পর আজ ৫৪তম টেস্টে ২০০ উইকেটের ক্লাবে নাম লেখালেন সাকিব আল হাসান।

বোলারদের মধ্যে ৭২তম হলেও অলরাউন্ডার হিসেবে ২০০ উইকেট নিয়ে বেশ ওপরের দিকেই রয়েছেন সাকিব। পঞ্চম বাঁহাতি স্পিনার হিসেবে সাকিব পেলেন দুশ’ উইকেট। শ্রীলঙ্কার রঙ্গনা হেরাথ ৪৭ টেস্টে, ভারতের বিষান সিং বেদী ৫১ টেস্টে এই মাইলফলক স্পর্শ করেন। এরপরই সাকিবের অবস্থান। তার পেছনে আছেন ইংল্যান্ডের ডেরেক আন্ডারউড (৫৭) ও নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টোরি (৬৩)।

১৯৬ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে মাঠে নেমেছিলেন সাকিব। প্রথম ইনিংসে তিন উইকেট নিয়ে দুশ’ উইকেটের মাইলফলক ছোঁয়াটা শুধুমাত্র আনুষ্ঠানিকতায় পরিণত করেন সাকিব আল হাসান। চট্টগ্রামে দুশ’ উইকেটের মাইলফলক ছুঁয়ে বিশ্বসেরা এই অলরাউন্ডার সূচনা করলেন নতুন দিগন্তের।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :