সন্ধ্যা ৭:০৬, বৃহস্পতিবার, ১৫ই নভেম্বর, ২০১৮ ইং
/ আর্ন্তজাতিক / সবচেয়ে দামী কিলিয়েন এমবাপে
সবচেয়ে দামী কিলিয়েন এমবাপে
নভেম্বর ৭, ২০১৮



লিওনেল মেসি ও নেইমারকে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে দামী ফুটবলারের তালিকার শীর্ষে উঠে এলেন ফ্রান্সের বিশ্বকাপ জয়ী ও প্যারিস সেন্ট জার্মেইয়ের তরুণ তারকা ফুটবলার কিলিয়েন এমবাপে। সেরা ফরোয়ার্ডদের এই তালিকায় মিশর ও লিভারপুলের তারকা খেলোয়াড় মোহাম্মদ সালাহর নাম থাকলেও শীর্ষ দশে নেই পর্তুগাল ও জুভেন্টাস তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিজ-সিআইইএস নামের সুইজারল্যান্ডের একটি পরিসংখ্যান ইনস্টিটিউট প্রতি মাসে ইউরোপের বিভিন্ন লিগের সেরা খেলোয়াড়দের তালিকা প্রকাশ করে থাকে।

মিশর ও লিভারপুলের তারকা খেলোয়াড় মোহাম্মদ সালাহ

তালিকার শীর্ষ দশের শুরুতেই আছেন ফ্রান্স ও পিএসজি তারকা কিলিয়েন এমবাপে। তার মূল্য ধরা হয়েছে ২১৬.৫ মিলিয়ন ইউরো। রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনালিস্ট ইংল্যান্ড ও টটেনহ্যাম হর্টসপার তারকা হ্যারি কেন আছেন দ্বিতীয় স্থানে। তার মূল্য ১৯৭.৩ মিলিয়ন ইউরো। পিএসজির ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার ১৯৭ মিলিয়ন উইরো মূল্যে আছেন তালিকার তৃতীয় স্থানে।

আর্জেন্টিনা ও বার্সেলোনার মহাতারকা লিওনেল মেসি

আর আর্জেন্টিনা ও বার্সেলোনার মহাতারকা লিওনেল মেসিকে ষষ্ঠ স্থানে ঠেলে দিয়ে, মিশর ও লিভারপুলের তারকা ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ উঠে এসেছেন চতুর্থ স্থানে। তার মূল্য ১৭৩ মিলিয়ন ইউরো। আর পাঁচবারের বিশ্ব সেরা তারকা মেসির দাম ১৭০.৬ মিলিয়ন। পঞ্চমে আছেন মেসির বার্সা-সতীর্থ ব্রাজিলের ফিলিপ্পে কুতিনহো। তার দাম ১৭১.৩ মিলিয়ন ইউরো। তালিকার শীর্ষ দশে থাকা অন্য ফুটবলাররা হলেন – ম্যানচেস্টার সিটির রাহিম স্টার্লিং (১৬৪.৬), ম্যানচেস্টার ইউনাইটেডের রোমেলু লুকাকু (১৬৪.৩), অ্যাথলেটিকো মাদ্রিদের অ্যান্টোনিও গ্রিজম্যান (১৫৭.৭) এবং জুভেন্টাসের পাওলো দিবালা (১৫৫.৬)।

এই তালিকায় বেশকিছু অনাকাঙ্খিত নাম রয়েছে। তবে ফুটবলারদের পারফরমেন্সের ওপর এই তালিকার স্থান পরিবর্তন হতে পারে। আগামী মাসে কেউ ভালো পারফরমেন্স করলে শীর্ষ দলে উঠে আসতে পারেন। আবার খারাপ করলে নেমে যাওয়ার সম্ভাবনাও রয়েছে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :