দুপুর ১২:২৭, বুধবার, ১৯শে ডিসেম্বর, ২০১৮ ইং
/ আর্ন্তজাতিক / মুশফিকের বিশ্বরেকর্ড
মুশফিকের বিশ্বরেকর্ড
নভেম্বর ১২, ২০১৮



ক্যারিয়ারের সেরা ইনিংস মুশফিকুরের৷ জিম্বাবেুয়ের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে দুশো রানের ম্যারাথন ইনিংস খেললেন বাংলাদেশের উইকেটকিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিম৷ তাঁর অপরাজিত ২১৯ রানে (৪২১ বলে) ভর করে মিরপুরে প্রথম ইনিংসে ৫২২/৭ রানে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ৷ মুশফিকুরের ইনিংস সাজানো ১৮টি চার ও একটি ছয় দিয়ে৷ জবাবে দ্বিতীয় দিনের শেষে প্রথম উইকেট খুইয়ে ২৫ রান তুলেছে জিম্বাবেুয়ে।

এর আগে বাংলাদেশের হয়ে টেস্টে ইনিংসে সর্বাধিক রান ছিল সাকিব আল হাসানের৷ তার ব্যাটে এসেছে ২১৭ রানের ইনিংস৷ সেই রান টপকে টেস্টে বাংলাদেশের হয়ে এক ইনিংসে সর্বাধিক রানের মালিক হয়ে গেলেন মুশফিক।

সেই সঙ্গে এদিন আরও একটি রেকর্ডের মালিক হলেন তিনি৷ টেস্টে ক্রিকেটে উইকেটকিপার-ব্যাটসম্যানদের মধ্যে মুশফিক প্রথম কিপার যিনি ক্যারিয়ারে দুটি দ্বিশতরান হাঁকালেন৷ এর আগে শ্রীলঙ্কার গলে (২০১৩সালে) ব্যাট হাতে ২০০ রান হাঁকিয়েছিলেন তিনি।

উইকেটকিপারদের মধ্যে টেস্টে এক ইনিংস সর্বাধিক রান হাঁকানোর তালিকায় শীর্ষ রয়েছেন অ্যান্ডি ফ্লাওয়ার৷ জিম্বাবেুয়ের প্রাক্তন ক্যাপ্টেন ভারতের বিরুদ্ধে নাগপুরে (২০০০সালে) ২৩২ রানে অপরাজিত ছিলেন৷ ঢাকায় আজ ইনিংস সমাপ্তি ঘোষণা না করলে ফ্লাওয়ারকে টপকে যাওয়ার সুযোগ ছিল মুশফিকের। এই তালিকায় চার নম্বরে এখন তিনি।

একনজরে উইকেটকিপারদের মধ্যে টেস্টে এক ইনিংস সর্বাধিক রান হাঁকানোর তালিকা:

১) অ্যান্ডি ফ্লাওয়ার- ২৩২*রান
২) কুমার সঙ্গাকারা-২৩০ রান
৩) এম এস ধোনি-২২৪ রান
৪) মুশফিকুর রহিম-২১৯* রান
৫) তাসমিল আরিফ-২১০* রান



লাইক দিয়ে সঙ্গে থাকুন :