ভারতকে হারিয়ে ফাইনালে ইংল্যান্ড

ভারতকে হারিয়ে ফাইনালে ইংল্যান্ড

শেষরক্ষা হল না। পারলেন না হরমনপ্রীতরা। আইসিসিস নারী টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে হেরে গেল ভারত। ১৭ বল বাকি থাকতেই ম্যাচ জিতে শিরোপা লড়াইয়ে অস্ট্রেলিয়ার সঙ্গী হয়েছে ইংল্যান্ড। ৮ উইকেটে জয়ে প্রতিযোগিতার ফাইনালে চলে গেলো ব্রিটিশ মহিলারা।

গ্রুপ পর্বের প্রতিটা ম্যাচে ভাল খেলে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল থেকেই বিদায় নিতে হল ভারতকে। ইংল্যান্ডের কাছে আটকে গেলেন হরমনপ্রীতরা। আট বছর পর ভারতের মহিলা দল টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটে সেমিফাইনালে জায়গা করে নিয়েছিল। আজ শুক্রবার ভোরে এন্টিগার নর্থ স্ট্যান্ডের স্যার ভিভ রিচার্ডস স্টেডিয়াে, দ্বিতীয় সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে পর্যুদস্ত হল তারা। ১৭ বল বাকি থাকতে ইংল্যান্ডের কাছে আট উইকেটে হেরে যায় ভারতীয় দল। ৪৭ বলে ৫৩ রান করে প্লেয়ার অব দ্য ম্যাচ হলেন ইংল্যান্ডের অ্যামি জোনস।

মূলত ওপেনার স্মৃতি মান্ধানার আক্রমণাত্মক ব্যাটিং ভারত প্রথম থেকে রানের গতি বাড়ানোর চেষ্টা করে। কিন্তু, অপর ওপেনার তানিয়া ভাটিয়া শুরু থেকেই সাবধানী ক্রিকেট খেলতে গিয়ে প্রচুর ডট-বল খেলেন। যা টি-টোয়েন্টি ক্রিকেটের পরিপন্থি। আর ভুলেই মানসিকভাবে চাপে পড়ে যান তানিয়া। ১৯ বলে ১১ রান করে আউট হন। তাঁর আগে অবশ্য মান্ধানা ২৩ বলে ৩৪ রান করে প্যাভিলিয়নে ফিরেছিলেন।

মান্ধানার আউট হতেই ভারতের ব্যাটিং থেকে আক্রমণের ঝাঁঝটা উবে যায়। মান্ধানা ক্রিজে থাকার সময় ভারত ৫.৫ ওভারেই ৪৩ রান তুলে নিয়েছিল। সেখানে ৮.৪ ওভারে যখন তানিয়া আউট হন তখন ভারতের স্কোর ছিল ৫৩। মানে প্রায় তিন ওভারে ভারত মাত্র ১০ রান তুলতে সমর্থ হয়েছিল। ভারতীয় ব্যাটসম্যানদের এই মানসিকতার পুরো ফায়দা তোলেন ইংল্যান্ডের বোলাররা। নিয়ন্ত্রিত বোলিং আর দুরন্ত ফিল্ড প্লেসিং-এ ভারত-কে বোতলবন্দি করে ফেলেন ব্রিটিশ মহিলা ক্রিকেটাররা। ফলে ক্রমশই শ্লথ হতে থাকে রান তোলার গতি। ইংল্য়ান্ডের এই গেম প্ল্যানকে যিনি ছিন্ন-ভিন্ন করতে পারতেন সেই হরমনপ্রীত কাউরও আত্মসমর্পণ করেন। ২০ বলে মাত্র ১৬ রান করেই প্যাভিলিয়নে ফিরে যান ভারতের অধিনায়ক।

১১৩ রানের টার্গেটে নেমে, উইকেটরক্ষক অ্যামি জোনসের অপরাজিত ৫৩ এবং নাতালি সিভারের অপরাজিত ৫২ রানের ইনিংসে ১৭ বল আগেই জয় নিশ্চিত করে ইংল্যান্ড। বাংলাদেশ সময় রোববার ভোর ছ’টায় এন্টিগার ভিভ রিচার্ডস স্টেডিয়ামে শিরোপা জয়ের ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে লড়বে ইংল্যান্ড।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD