রাত ৩:৩৯, বুধবার, ১৮ই ডিসেম্বর, ২০১৮ ইং
/ আর্ন্তজাতিক / প্রথম ইনিংসে ২১৮ রানে লিড বাংলাদেশের
প্রথম ইনিংসে ২১৮ রানে লিড বাংলাদেশের
নভেম্বর ১৩, ২০১৮



ঢাকা টেস্টে বাংলাদেশের বিপক্ষে ফলোঅনে পড়েছে জিম্বাবুয়ে। তৃতীয় দিন শেষ বলে ২১৮ রানে পিছিয়ে থেকে জিম্বাবুয়ের প্রথম ইনিংস গুটিয়ে যায়। তবে চতুর্থ দিন সকালে বাংলাদেশ সিদ্ধান্ত জানাবে আবারো জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠোবে কিনা। ৪৯৭ রানে পিছিয়ে থেকে ১ উইকেটে ২৫ রান নিয়ে তৃতীয় দিন শুরু করে ৩০৪-এ অলআউট হয় সফরকারীরা। এর আগে স্বাগতিকরা ৭ উইকেটে ৫২২ রানে ইনিংস ঘোষণা করেছিলো। এদিন তৃতীয় বাংলাদেশি হিসেবে টানা তিন ইনিংসে ৫ উইকেট নেয়ার নজির গড়েছেন তাইজুল।

উড়লেন তাইজুল; সাথে বল হাতে উড়িয়েও দিলেন জিম্বাবুয়েকে। তাতেই তৃতীয় বাংলাদেশি হিসেবে টানা তিন ইনিংসে ৫ উইকেট শিকারের নজির। তৃতীয় দিন শেষেও তাই ঢাকা টেস্টের নিয়ন্ত্রণ পুরোপুরি স্বাগতিকদের হাতে।

সকালটা শুরু হয়েছিলো তাইজুলের সাফল্য দিয়েই। দলীয় ৪০ রানে নাইটওয়াচম্যান তিরিপানোকে ফিরিয়ে এই বাঁহাতি দিনের প্রথম সাফল্য এনে দেন স্বাগতিকদের।

উইকেটে সেট হয়ে যাওয়া ব্রায়ান চারীকে মধ্যাহ্ন বিরিতর আগেই ফিরিয়ে খেলায় নিয়ন্ত্রন ধরে রাখে বাংলাদেশ। মিরাজের এই উইকেটের পেছনে অবশ্য অধিনায়ক মাহমুদুল¬াহর বুদ্ধিদীপ্ত রিভিউ আবেদনের কৃতিত্বই বেশি।
দ্বিতীয় সেশনের শুরুতেই শন উইলিয়ামস ও সিকান্দার রাজাকে ফিরিয়ে সফরকারীদের ফলো অনের শঙ্কায় ফেলেন তাইজুল। ১৩১ রানে পঞ্চম উইকেট হারানোর পরও যে জিম্বাবুয়ে পুরো দিন লড়ে গেছে তার কৃতিত্ব ব্রেন্ডন টেলরের। পিটার মুরের সাথে তার ১৩৯ রানের জুটিতে ম্যাচে ফেরার স্বপ্ন দেখে সফরকারীরা।

৮০ রান করা পিটার মুরকে ফিরিয়েছেন পার্টটাইম বোলার আরিফুল হক। ইনিংসে বাংলাদেশের পেসারদের একমাত্র সাফল্য এটি। বাকি আটটি উইকেট ভাগাভাগি করেছেন তাইজুল আর মিরাজ।

এরপর গলার কাঁটা হয়ে থাকা টেলরকে অবিশ্বাস্য ক্যাচে ফিরিয়েছেন তাইজুল। তাতে আবারো ম্যাচে ফেরে বাংলাদেশ। টেন্ডাই চাতারা ইনজুরির কারণে ব্যাট করতে নামতে পারবেন না বলে তাইজুল জিম্বাবুয়ের নবম উইকেট তুলে নেয়ার সাথে সাথেই তাদের গুটিয়ে দেয়ার উল্লাসে মাতে মাহমুদুল্লাহর দল। সাকিব আল হাসান আর এনামুল হক জুনিয়রের পর তৃতীয় বাংলাদেশি হিসেবে টানা তিন ইনিংসে ৫ উইকেট নেয়ার কৃতিত্ব দেখালেন তাইজুল।

২১৮ রান পেছনে থাকায় ফলোঅনে পড়েছে সফরকারীরা। তবে তাদের ফলোঅন করানো হবে কি-না, তা চতুর্থ দিন সকালে জানাবে বাংলাদেশ টীম ম্যানেজমেন্ট।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :