রাত ৩:৩৯, বুধবার, ১৮ই ডিসেম্বর, ২০১৮ ইং
/ ক্রিকেট / টেস্ট দলে ফিরলেন সাকিব
বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ
টেস্ট দলে ফিরলেন সাকিব
নভেম্বর ১৭, ২০১৮



স্পোর্টস রিপোর্টার

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের জন্য আজ শনিবার দল ঘোষনা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ঘোষিত দলে অধিনায়ক হিসেবেই আছেন সাকিব আল হাসান। প্রথম টেস্টে তিনি খেলবেনও। এমন আশাই অবশ্য করা হয়েছিল। সেই সাথে দলে ফিরেছেন উদ্বোধনী ব্যাটসম্যান সৌম্য সরকার ও স্পিনার নাঈম হাসান। এদিকে, দল থেকে বাদ পড়েছেন লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, পেসার আবু জায়েদ রাহি, স্পিনার নাজমুল ইসলাম অপু ও পেসার শফিউল ইসলাম।

বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ অনুষ্ঠিত হবে। প্রথম টেস্ট ২২ নভেম্বর চট্টগ্রামে শুরু হবে। দ্বিতীয় টেস্ট মিরপুরে ৩০ নভেম্বর থেকে হবে। ১৩ সদস্যের দল ঘোষনা করা হয়েছে। যেহেতু স্বাগতিক দল তাই কম সদস্য নিয়েই দল ঘোষনা করেছে বিসিবি। চাইলেই যে দলে সদস্য বাড়ানো যাবে।

জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট দলে ছিলেন না সাকিব। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাকিব খেলবেন কিনা, সেই নিশ্চয়তা ছিল না। তামিম ইকবাল ফিট হয়ে যাচ্ছিলেন। কিন্তু আবার পাজরে ব্যথা পাওয়ায় প্রথম টেস্টের দলে তামিম নেই। তবে ইনজুরি থেকে মুক্ত হওয়ার শেষধাপে আছেন সাকিব। আঙুলের অবস্থা খুবই ভাল। আর তাই সাকিবকে দলে রাখা হয়েছে। প্রথম টেস্ট শুরু হতে এখনও চারদিন বাকি। এই চারদিনে সাকিবের পুরো ফিট হয়ে যাওয়ার সম্ভাবনা অনেক প্রবল। যদি সামনে আর কোন সমস্যা না হয়, ব্যথা না দেখা দেয়; তাহলে সাকিব প্রথম টেস্ট থেকেই খেলতে পারবেন। আর তাই সাকিবকে রাখা হয়েছে। সাকিবের জন্য দল ঘোষনায় অপেক্ষা ছিল। সেই অপেক্ষা শনিবার শেষ হল। সাকিব যদি শেষ মুহূর্তে কোন কারনে নাও খেলতে পারেন, তাহলে নাঈম হাসান আছেন। তাকে দলে রাখা হয়েছে।

নাঈম হাসান এবার জাতীয় ক্রিকেট লীগে (এনসিএল) অসাধারণ বোলিং করেছেন। ৬ ম্যাচে ২৮ উইকেট নিয়েছেন তিনি। সবার চেয়ে বেশি উইকেট শিকার তার। নাঈম আগে থেকেই নির্বাচকদের ভাবনায় ছিলেন। চট্টগ্রামের হয়ে খেলা এই অফ স্পিনার ১৫টি প্রথম শ্রেণীর ক্রিকেট খেলে এরইমধ্যে ৪৮ উইকেট শিকার করে ফেলেছেন। নাঈম এরআগে দলে ছিলেন। এ বছর জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম টেস্টে দলে ছিলেন নাঈম। সাকিবের ইনজুরির জন্য নাঈইমকে দলে রাখা হয়েছিল। কিন্তু তার খেলা হয়নি। এবার দ্বিতীয়বারের মত টেস্ট দলে সুযোগ পেলেন তিনি।

সৌম্য আবার দলে ফিরেছেন। তিনি এক বছর পর আবার টেস্ট দলে ফিরলেন। গতবছর অক্টোবরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে দলে ছিলেন সৌম্য। এবার আবার সুযোগ পেলেন। লিটনের ব্যর্থতায় সৌম্য ফিরেছেন। খুলনার হয়ে জাতীয় ক্রিকেট লীগে (এনসিএল) সৌম্য অলরাউন্ড নৈপুন্য দেখিয়েছেন। এ পেস অলরাউন্ডার বল হাতে ৫ ম্যাচ খেলে ৯ উইকেট নিয়েছেন। ব্যাট হাতে ৫ ম্যাচে ৮ ইনিংসে ৬৭.২৮ গড়ে ৪৭১ রান করেছেন। তৃতীয় সেরা ব্যাটসম্যান হয়েছেন। ১টি সেঞ্চুরি ও ৪টি হাফসেঞ্চুরি করেছেন সৌম্য। তাই সৌম্যকে আবারও টেস্ট দলে ফেরানো হয়েছে।

বাংলাদেশ দল: সাকিব আল হাসান (অধিনায়ক), সৌম্য সরকার, ইমরুল কায়েস, মোহাম্মদ মিঠুন, মুমিনুল হক, মুশফিকুর রহীম, আরিফুল হক, মাহমুদুল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ ‌ও নাঈম হাসান।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :