সকাল ১১:৫৬, বুধবার, ১৯শে ডিসেম্বর, ২০১৮ ইং
/ আর্ন্তজাতিক / এবার‌ ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইট‌ওয়াশের আশা
এবার‌ ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইট‌ওয়াশের আশা
নভেম্বর ২৬, ২০১৮



উইকেট যেমনই হোক, ঢাকা টেস্ট জয় দিয়ে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করাই এখন বাংলাদেশের লক্ষ্য। উইকেট থেকে সুবিধা পাওয়ার আশা না করে, ভালো জায়গায় বল করেই ঢাকা টেস্টেও ওয়েস্ট ইন্ডিজকে হারাতে চান স্পিনার তাইজুল ইসলাম। অন্যদিকে, উইকেটের সাথে মানিয়ে নিয়ে দলের ভালো স্কোর সংগ্রহে সহায়তা করতে চান মোহাম্মদ মিথুন। মিরপুরে হালকা অনুশিলনের পর এসব কথা বলেন তারা।

অতিরিক্ত স্পিনিং উইকেট হওয়ায় পাঁচ দিনের টেস্ট তিন দিনেরও কম সময়ে শেষ হয়েছে চট্টগ্রামে। উইকেট থেকে দারুণ সহায়তা পাওয়ায় দুই ইনিংস মিলে ওয়েস্ট ইন্ডিজকে যেখানে একশ’ ওভারও ব্যাট করতে দেননি বাংলাদেশের স্পিনাররা; সেখানে আগে ব্যাট করায় প্রথম ইনিংসে তিনশো পেরোনো স্কোর করলেও দ্বিতীয় ইনিংসে মাত্র ১২৫ রানে অলআউট হয় স্বাগতিকরা। ঢাকায় দ্বিতয়ি টেস্টের আগেও উইকেটই হয়ে উঠেছে আলোচনার বিষয়। কিন্তু দলের খেলোয়াড়রা উইকেট নিয়ে ভাবতে চাননা। তাদের চান নিজেদের কাজটা সঠিকভাবে করা।
স্পিনার তাইজুল ইসলাম বলেন, উইকেট কেমন হবে সেটা তো আমরা জানিনা। যেমনই হোক না কেন দলের সাফল্যের জন্য সবাইকে নিজেদের সেরাটা দিতে হবে। আর এখন আমাদের ব্যাটসম্যানরা‌ও ভালো পারফর্ম করছেন। সবকিছু মিলে গেলে ‌ওয়েস্ট ইন্ডিজকে হারানো কঠিণ হবেনা বলেই আমার বিশ্বাস। আর দলের ব্যাটসম্যান মোহাম্মদ মিথুন বলেন, আগে ব্যাট করলে কিছুটা সুবিধা পা‌ওয়া যায। কিন্তু টস জেতার ভরসায় তো বসে থাকলে হবেনা। আমাদেরকে আরো দায়িত্ব নিয়ে খেলতে হবে। তবেই ভালো ফলাফল সম্ভব।

এ বছর সর্বোচ্চ উইকেট শিকারী হওয়ার দৌড়ে ভালোভাবেই আছেন তুইজুল ৪০ শিকার ধরে। ৪৬ উইকেট পাওয়া দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদার সাথে লড়াইয়ের খবরটা তারও জানা। তবে মিথুনের মত তারও ভাবনা জুড়ে দলীয় সাফল্য আর দেশকে ভালো কিছু উপহার দেয়া।

স্পিনার তাইজুল ইসলাম বলেন, সবসময়ই মাঠে আমি সেরাটা দে‌ওয়ার চেষ্টা করি। মিরপুর টেস্টে‌ও তার অন্যথা হবেনা। আমি চাই সবসময় সঠিক জায়গায় বলটা ফেলতে। সেটা করতে পারেলই আমি সফল। আর এই সাফল্যের পথ ধরেই আসবে দেশের সাফল্য। আমি কেনো যেকোনো বোলার কিংবা ব্যাটসম্যান সফল হলেই দেশ সাফল্য পাবে। ব্যক্তিগত কিছু পা‌ওয়ার চেয়ে দেশের জন্য কিছু করার দিকেই দলের সবার নজর। এদিকে মোহাম্মদ মিথুন জানান, উইকেট তো ফ্লাট হবে না। ব্যাট করাটা বেশ কঠিণই হবে মনেহচ্ছে। আর আন্তর্জাতিক ক্রিকেটে কোনো দলকেই কম শক্তিশালি ভাবার কোনো অবকাশ নেই। সবাই সমান শক্তিশালি আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা দিয়ে দেশের জন্য একটা ভালো ফল আনার চেষ্টা করবো।

বল-ব্যাটে এমন লড়াইটা মাঠে করতে পারলে ঘরের মাটিতে ক্যারিবীয়দের হোয়াইটওয়াশ করা অসম্ভব নয় বলেই মনে করে বাংলাদেশ দল।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :