রাত ৩:৪১, বুধবার, ১৮ই ডিসেম্বর, ২০১৮ ইং
/ আর্ন্তজাতিক / আর ৮ উইকেট দরকার বাংলাদেশের
আর ৮ উইকেট দরকার বাংলাদেশের
নভেম্বর ১৪, ২০১৮



জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকা টেস্ট জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ৮ উইকেট। অন্যদিকে এই ম্যাচ জিততে হলে আগামীকাল বৃহস্পতিবার ৩৬৭ রান করতে হবে জিম্বাবুয়েকে। ড্র করতে হলে খেলতে হবে টানা তিন সেশন। ৪৪৩ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে চতুর্থ দিন শেষে ২ উইকেটে ৭৬ রান তুলেছে সফরকারী জিম্বাবুয়ে। ব্রেন্ডন টেইলর (৪) এবং শন উইলিয়ামস (২) অপরাজিত আছেন।

বাংলাদেশের দেওয়া পাহাড়সম টার্গেট মাথায় নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নামে জিম্বাবুয়ে। মিরাজের কল্যাণে জীবন পেয়ে উইকেটে টিকে থাকার সংগ্রাম করেন মাসাকাদজা এবং চারি। উদ্বোধনী জুটিতে আসে ৬৮ রান। দুই ক্যাচ মিস করা সেই মেহেদী হাসান মিরাজই মাসাকাদজাকে (২৫) সাজঘরে পাঠান। ২ রানের ব্যবধানে ৪৩ রান করা অপর ওপেনার ব্রায়ান চারিকে লেগবিফোরের ফাদে ফেলন তাইজুল ইসলাম। এরপর ব্রেন্ডন টেইলর আর শন উইলিয়ামস বাকী দিন কাটিয়ে দেন।

আজ চতুর্থ দিন চা বিরতির সাথে সাথে ৬ উইকেটে ২২৪ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। তাতে জিম্বাবুয়ের সামনে জয়ের জন্য টার্গেট দাঁড়ায় ৪৪৩ রান। দ্বিতীয় ইনিংসে ১২২ বলে ৪টি চার এবং ২টি ছক্কায় অপরাজিত ১০১* রান করেন বাংলাদেশ-অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

সুযোগ পেয়েও জিম্বাবুয়েকে ফলোঅন করায়নি বাংলাদেশ। ২১৮ রানের বড় লিড পেয়েও দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে মাহমুদউল্লাহর দল। কিন্তু মিরপুরে চতুর্থ দিনে শুরুতেই উইকেট হারিয়েছে বাংলাদেশ। ৩ রান করে প্যাভিলিয়নে ইমরুল কায়েস। অপর ওপেনার লিটন দাস করেন ৬ রান। আগের ইনিংসের সেঞ্চুরিয়ান মুমিনুল হক‌ও (১) ভরসা দিতে পারেননি। ডাবল সেঞ্চুরিয়ান মুশফিকুর রহিমও ব্যর্থ। ৭ রান করেন তিনি। ২৫ রানে ৪ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে তখন বাংলাদেশ।

এরপর অভিষিক্ত মোহাম্মদ মিঠুনকে নিয়ে দলের হাল ধরেন অধিনায়ক মাহমুদউল্লাহ। প্রচণ্ড চাপের মাঝে ৯১ বলে ক্যারিয়ারের প্রথম ফিফটি তুলে নেন মিঠুন। মিঠুন ৬৭ রান করে বিদায় নে‌ওয়ার পর আরিফুল হক‌ও অল্পতেই সাজঘরে ফেরেন। এরপর মেহেদী মিরাজকে নিয়ে যান ব্যাটিং চালান অধিনায়ক মাহমুদউল্লাহ। দীর্ঘ ৮ বছর পর ১২২ বলে ৪টি চার এবং ২টি ছক্কায় ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন মাহমুদউল্লাহ। ৬ উইকেটে ২২৪ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। মাহমুদউল্লাহ ১০১* এবং মেহেদী মিরাজ ২৭* রানে অপরাজিত থাকেন।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :