রাত ১:০৭, রবিবার, ১৫ই ডিসেম্বর, ২০১৮ ইং
/ আর্ন্তজাতিক / ব্যালন ডি’অরে মেসি-রোনালদো-নেইমার
ব্যালন ডি’অরে মেসি-রোনালদো-নেইমার
অক্টোবর ৯, ২০১৮



ফুটবলের বিখ্যাত পুরস্কার ব্যালন ডি’অরের ৩০জনের প্রাথমিক তালিকায় লি‌ওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো এবং নেইমার থেকে শুরু করে প্রায় সব সেরা খেলোয়াড়েরই না রয়েছে। আছেন নতুন সেনসেশন কিলিয়ান এমবাপে, পল পগবা এবং ইংলিশ অধিনায়ক হ্যারি কেনের নাম‌ও। তাতে ২০১৮ সালের ব্যালন ডি’অর জয়ের প্রতিযোগিতাটা বেশ জমজমাট হবে বলেই ধারণা করা হচ্ছে।

আগেরবারের জয়ী ক্রিস্টিয়ানো রোনালদো রিয়াল মাদ্রিদ, জুভেন্টাস এবং পর্তুগাল সব মিলিয়ে ৩৯ ম্যাচে ৩৮ গোল করে আবার‌ও আছেন ফেভারিটের তালিকায়। বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতার পুরষ্কার ‘গোল্ডেন বুট’ জয়ী ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেন, ক্লাব ‌ও দেশের হয়ে ৪৩ ম্যাচে করেছেন ৩০ গোল। কিয়েভে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে, লিভারপুলকে ৩-১ ব্যবধানে হারানো ম্যাচে দারুণ এক গোল করা রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড গ্যারেথ বেল‌ও আছেন তালিকায়। কিন্তু ২৯ বছর বয়সী ‌ওয়ালসের এই স্ট্রাইকার ইনজুরিতে বেশ কিছুদিন ধরে দল এবং দেশের হয়ে খেলার বাইরে রয়েছেন।

ম্যানচেস্টার সিটির রেকর্ড গোলস্কোরার ‌ও আর্জেন্টাইন তারকা ফুটবলার সার্জি‌ও অ্যাগুয়েরোর সঙ্গে আছেন পেপ গার্দ‌ওয়ালার আরেক শিষ্য ডি ব্রুইনের নাম। আছেন লিভারপুলের ব্রাজিলিয়ান তারকা রবার্টো ফিরমিনো।

তবে সাদি‌ও মানে, অ্যান্টোনি‌ও গ্রিজম্যানের নাম তালিকায় থাকলে‌ও বাদ পড়েছেন চলতি মৌসুমে ক্লাব দল চেলসি ও বেলজিয়ামের হয়ে ১০ গোল করা এডেন হ্যাজার্ড।

এবারের ব্যালন ডি’অরে নমিনেশন পেয়েছে স্প্যানিশ লা লিগার সর্বোচ্চ ১৪ জন, ইংলিশ প্রিমিয়ার লিগের ১১ জন, ফ্রান্সের লিগ ‌ওয়ানের ৩জন এবং ইটালিয়ান সিরি এ’র ২ জন খেলোয়াড়। আগামী ৩ ডিসেম্বর জমকালো এক অনুষ্ঠানের মধ্যদিয়ে চূড়ান্তভাবে বিজয়ীর হাতে তুলে দেয়া হবে এই পুরস্কার।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :