বিকাল ৫:১৬, রবিবার, ১৬ই ডিসেম্বর, ২০১৮ ইং
/ ফুটবল / ফিলিপাইনকে হারিয়ে ফাইনালে তাজিকিস্তান
ফিলিপাইনকে হারিয়ে ফাইনালে তাজিকিস্তান
অক্টোবর ৯, ২০১৮



বঙ্গবন্ধু গোল্ডকাপের ফাইনাল নিশ্চিত করেছে শক্তিশালী তাজিকিস্তান। আজ মঙ্গলবার সমুদ্র শহরে ফিলিপাইনকে ২-০ গোলে হারিয়ে শিরোপা নির্ধারনী ম্যাচে নাম লেখায় তারা। দলের হয়ে একটি করে গোল করেন তুরনসভ ও নাজারভ। আগামী ১২ অক্টোবর শিরোপা নির্ধারনী লড়াইয়ে বাংলাদেশ-ফিলিস্তিন মধ্যকার ম্যাচের বিজয়ী দলের মুখোমুখি হবে তাজিকরা। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হবে ফাইনালের মহারণ।

সোমবার রাত থেকেই কক্সবাজারে শুরু হয় বৃষ্টি। বৃষ্টি মাথায় নিয়েও এদিন আন্তর্জাতিক এ ম্যাচ দেখতে মাঠে হাজির হয়েছিলেন হাজার পাঁচেক দর্শক। টানা বৃষ্টির কারনে মাঠ হয়ে উঠেছিল কর্দমাক্ত। ফুটবলাররা খেলতে পারছিলেন না নিজেদের স্বাভাবিক ছন্দময় খেলা। বল বারবার জমাট বেঁধে যাচ্ছিল। এমন মাঠেও শুরু থেকেই ফিলিপাইনের উপর চড়াও হয়ে খেলতে থাকে তাজিকিস্তান। একের পর এক আক্রমন করে কোনঠাসা করে ফেলেছিল ফিলিপাইনকে। গোলরক্ষক মাইকেল কাসাস বারবার হতাশ করছিলেন তাজিকিস্তানের ফরোয়ার্ডদের।

অবশেষে ৩২ মিনিটে শেষ হয় তাদের অপেক্ষায় প্রহর। ফিলিপাইনের জালে বল পাঠিয়ে গোল উৎসবের উপলক্ষ এনে দেন তুরনসভ কমরন। রহিমভের হেড থেকে পাওয়া বলটি দারুণ এক সাইডভলিতে জালে জড়ান এই ফরোয়ার্ড (১-০)।

এরআগে, ম্যাচের সাত মিনিটেই ছোট বক্সের ভেতরে বল পেয়েও নিশানা ভেদ করতে পারেননি কমরন। তার নেয়া শটটি গোলরক্ষক মাইকেল কেসাস শুয়ে পড়ে ফিরিয়ে দেন। তিন মিনিট পরে আবারো তাজিকদের হতাশ করেন মাইকেল। প্রথমার্ধেই প্রতিপক্ষে কম করে হলেও চারটি নিশ্চিত গোল প্রতিহত করেছিলেন এ গোলরক্ষক।

দ্বিতীয়ার্ধে মাঠে নেমে কিছুটা রক্ষণাত্মক হয়ে পড়ে তাজিকরা। নিজেদের সীমানা সমুন্নত রেখে পাল্টা আক্রমনের কৌশলে যায় তারা। পরিকল্পনানুযায়ী সফলও হয় তারা। ফিলিপাইন এ অর্ধে বেশ কয়েকবার গোলের সুযোগ তৈরী করলেও তাদের সফল হতে দেয়নি তাজিক ডিফেন্ডাররা। উল্টো, ম্যাচের অতিরিক্ত সময়ে ব্যবধান দ্বিগুণ করে ফেলে তাজিকরা। কাউন্টার অ্যাটাক থেকে গোল পায় তারা। ডানপ্রান্ত দিয়ে নজিমের মাইনাসে বক্সের ঠিক বাইরে থেকে বাঁ পায়ের জোড়ালো শটে গোল আদায় করেন নাজারভ আখতাম (২-০)।

শেষ পর্যন্ত ২-০ গোলের জয় দিয়ে প্রথমবারের মতো অংশ নিয়েই টুর্নামেন্টের ফাইনালে পৌঁছে যায় দলটি।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :