রাত ৪:১৩, বুধবার, ২০শে নভেম্বর, ২০১৮ ইং
/ আর্ন্তজাতিক / পঁচা শামুকে পা কাটার ভয়
বাংলাদেশ-জিম্বাবুয়ে ‌ওয়ানডে সিরিজ
পঁচা শামুকে পা কাটার ভয়
অক্টোবর ৯, ২০১৮



জয়ের আনন্দে ভাসার পাশাপাশি ‘পঁচা শামুকে পা কাটার ভয়‌ও’ আছে বাংলাদেশ ক্রিকেট দলের। চলতি মাসেই স্বাগতিক বাংলাদেশের সঙ্গে সিরিজ খেলতে ঢাকায় আসবে জিম্বাবুয়ে দল। আর এটা কে না জানে যে র‌্যাংকিংয়ে নিচের সারির দলের সঙ্গে খেললে সুবিধার চেয়ে অসুবিধাই হয় বেশি। পদে পদে থাকে পা পিছলে (র‌্যাংকিং পয়েন্ট হারানোর) যা‌ওয়ার ভয়।

জিম্বাবুয়ের বিপক্ষে সেই সিরিজে‌ও পুরোপুরি সেই ভয়টা আছে বাংলাদেশের। বাংলাদেশ যদি ৩-০ তে ‌ওয়ানডে সিরিজ জেতে তবে এক র‌্যাংকিং পয়েন্ট যোগ হবে। টাইগারদের পয়েন্ট এখন ৯২, তখন হবে ৯৩। আর হেরে গেলেই মহাবিপদ। যদি বাংলাদেশ ২-১ ব্যবধানে সিরিজ জেতে তবে ২ রেটিং পয়েন্ট কমে হবে ৯০।

আর যদি জিম্বাবুয়ে ২-১ ব্যবধানে সিরিজ জেতে তবে ৫ রেটিং পয়েন্ট হারাবে বাংলাদেশ। ৩-০ তে সিরিজ জিতে বাংলাদেশকে যদি হোয়াইট‌ওয়াশ করে তারা তবে ৭ রেটিং পয়েন্ট হারাবে টাইগাররা। তখন পয়েন্ট হবে ৮৭। তবে র‌্যাংকিংয়ের সপ্তমস্থানে থাকা বাংলাদেশের চেয়ে অনেক পেছনে ৭৭ পয়েন্ট নিয়ে অষ্টমে আছে শ্রীলংকা।

জিম্বাবুয়ের কাছে হোয়াইট‌ওয়াশ হলে‌ও র‌্যাংকিংয়ে হেরফের হবে না বাংলাদেশের। সপ্তমেই থাকবে। তবে রেটিং পয়েন্ট হারানোয় নিচের দলের সঙ্গে পার্থক্যটা কমে আসবে। তবে র‌্যাংকিংয়ে মারপ্যাচে শ্রীলংকার পেছনে পরার সম্ভাবনা আছে বাংলাদেশের। টাইগাররা যদি জিম্বাবুয়ের কাছে ৩-০ তে পরাজিত হয় আর শ্রীলঙ্কা যদি ৫-০ তে ইংল্যান্ডকে হারিয়ে দেয়, তবে পেছনে পর যাবে বাংলাদেশ। তখন লংকানদের রেটিং পয়েন্ট বেড়ে হবে ৮৬, আর বাংলাদেশেরটা কমে হবে ৮৫।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :