সকাল ৯:৫৫, রবিবার, ১৬ই ডিসেম্বর, ২০১৮ ইং
/ আর্ন্তজাতিক / তাজিকিস্তানের হার শুভ সূচনা ফিলিস্তিনের
বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল
তাজিকিস্তানের হার শুভ সূচনা ফিলিস্তিনের
অক্টোবর ৪, ২০১৮



স্পোর্টস রিপোর্টার, সিলেট থেকে

প্রথম মিনিটে গোলহজম করা তাজিকিস্তান পুরো ম্যাচ জুড়েই চেষ্টা করেছে। সুযোগও পেয়েছিল বেশ কয়েকটি। কিন্তু কাজের কাজ করতে পারেনি। শেষ পর্যন্ত ২-০ গোলে হারিয়ে বঙ্গবন্ধু গোল্ডকাপ শুরু করলো শিরোপা প্রত্যাশি ফিলিস্তিন। সিলেট জেলা স্টেডিয়ামে, এই জয়ে সেমিফাইনালের পথে একধাপ এগিয়ে গেলো ফিলিস্তিন।

প্রথমবারের মতো এই আসরে অংশ নিচ্ছে ফিলিস্তিন। মধ্যপ্রাচ্যের যুদ্ধ বিধ্বস্ত দেশটি রয়েছে অংশগ্রহনকারী দেশগুলোর মধ্যে র‌্যাংকিংয়ে সবার উপরে। ফিফা র‌্যাংকিংয়ে ১০০ নম্বরে থাকা ফিলিস্তিনে ফুটবল আসলে ঝুকিপূণ এক খেলা। নিরাপত্তাহীনতার আশঙ্কায় যখন-তখন গাজা-পশ্চিম তীরে ম্যাচ বাতিল হয়। শহরের ভেতরে চেক পয়েন্টে কিংবা সীমানা পার হওয়ার সময় ইসরায়েলের সেনাদের হাতে হেনস্তা নিত্য-নৈমিত্তিক ঘটনা। ২০০৬ বিশ্বকাপ বাছাই পর্বে সিঙ্গাপুরের বিপক্ষে শেষ ম্যাচ তারা খেলতেই পারেনি। কারণ সীমান্তে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী পুরো দলকে আটকে দিয়েছিল। ২০১০ বিশ্বকাপ বাছাই পর্বে আবারও তিক্ত অভিজ্ঞতা। সেবার বহির্গমন ভিসা না পেয়ে পশ্চিম তীরে আটকে যায় দল। তবু ফুটবলকে ঘিরে অনেক স্বপ্ন ফিলিস্তিনিদের। টানা দ্বিতীয়বারের মতো এশিয়ার সেরা ফুটবল টুর্নামেন্ট এএফসি এশিয়ান কাপের মূল পর্বে জায়গা করে নিয়েছে তারা।

 

 

আগামী বছর আরব আমিরাতে অনুষ্ঠেয় এই টুর্নামেন্টে ভালো খেলার লক্ষ্য ফিলিস্তিন দলের আলজেরিয়ান কোচ নুরেদ্দিন আলীর, ‘ফিলিস্তিনে ইসরায়েল কী করছে তা সবারই জানা। একটি দেশকে চারদিক দিয়ে আটকে রাখলে কী আর করার আছে! আমরা বঙ্গবন্ধু গোল্ডকাপে ভালো করতে চাই। তবে আমাদের প্রধান লক্ষ্য এশিয়ান কাপে ভালো করা।’ এরপরেও তাজিকিস্তানকে গ্রুপে প্রথম ম্যাচে হারিয়েছে ফিলিস্তিন।

ম্যাচ শুরুর ৩২ সেকেন্ড তাজিকদের জালে প্রবেশ করিয়েছেন জনাথন দরলিলরা। গোল পরিশোধে মরিয়া তাজিকস্তান প্রথমার্ধে সুযোগ পেয়েছিল বেশ কয়েকটি। কিন্তু ফরোয়ার্ডদের ব্যর্থতায় তা থেকে গোল পরিশোধ করতে পারেনি তারা। ম্যাচের ৫৬ মিনিটে ফিলিস্তিনের সংঘবদ্ধ আক্রমন প্রতিহত করেন গোলরক্ষক রাজিভব। ম্যাচের ৭৪ মিনিটে ব্যবধান দ্বিগুন করে ফিফা র‌্যাঙ্কিংয়ে ১০০ নাম্বারে থাকা ফিলিস্তিন। সাধি সাবানের কর্ণারে আব্দুল লতিফ গোলটি করেন (২-০)।

ম্যাচের ৮৭ মিনিটে হেড করে বল ক্লিয়ার করতে গিয়ে ফিলিস্তিনের আব্দুল লতিফের সঙ্গে সংর্ঘষ হয় বখতিয়ারের। সংর্ঘষটা এতটাই মারাত্মক ছিল যে মাঠ থেকে তাকে যেতে হয় হাসপাতালে। তাজিকিস্তানের শেষ প্রচেষ্ঠা রুখে দেন ফিলিস্তিনের গোলরক্ষক রাজিভব।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :