সকাল ৭:২৫, সোমবার, ১৯শে নভেম্বর, ২০১৮ ইং
/ ফুটবল / এবার কঠিন পরীক্ষায় নারী ফুটবলাররা
এবার কঠিন পরীক্ষায় নারী ফুটবলাররা
অক্টোবর ১৭, ২০১৮



এক মাসের মধ্যে পর পর দুটি টুর্নামেন্টে সাফল্যের গল্প লিখেছে বাংলাদেশ নারী ফুটবলের দুটি বয়সভিত্তিক জাতীয় দল। ঘরের মাঠে এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবলের বাছাইয়ে লাল-সবুজের মেয়েরা গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পা দিয়েছে দ্বিতীয় পর্বে। এরপর ভুটানে সাফ অনূর্ধ্ব-১৮ ফুটবলে শিরোপা জয় করে বাংলাদেশের মেয়েরা। ভুটান থেকে ফিরে মাত্র ক’দিনের বিরতি দিয়েই নতুন মিশনে নামতে হচ্ছে বাংলাদেশের মেয়েদের। এবার এএফসি অনূর্ধ্ব-১৯ নারী ফুটবলের বাছাই পর্বে মাঠে নামার পালা। তাজিকিস্তানে হতে যাওয়া যে আসরে বাংলাদেশের জন্য অপেক্ষা করছে কঠিন পরীক্ষা।

অনূর্ধ্ব-১৯ মেয়েদের এই আসরে ‘ডি’ গ্রুপে বাংলাদেশের সঙ্গে রয়েছে শক্তিশালী দক্ষিণ কোরিয়া, চাইনিজ তাইপে ও তাজিকিস্তান। পরাক্রমশালী দক্ষিণ কোরিয়া আছে বলে যে আসরে দ্বিতীয় রাউন্ডের স্বপ্ন দেখাও কঠিন বাংলাদেশের মেয়েদের জন্য। এএফসি অনূর্ধ্ব-১৯ ফুটবলের এই বাছাই আসরে অংশ নিতে ১৯ অক্টোবর ঢাকা ছাড়বে বাংলাদেশের মেয়েরা। ২৪ অক্টোবর প্রথম ম্যাচেই দক্ষিণ কোরিয়ার বিপক্ষে লড়াই বাংলাদেশের। ২৬ অক্টোবর চাইনিজ তাইপে ও ২৮ অক্টোবর স্বাগতিক তাজিকিস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ।

ভুটানে সাফ জয় করে দেশে ফেরার দু’দিন পর থেকেই নতুন এই মিশনের জন্য প্রস্তুতি শুরু করে বাংলাদেশ দল। সাফে খেলে আসা দলটিই খেলতে যাচ্ছে তাজিকিস্তানে। তবে বাংলাদেশ দলের কোচ গোলাম রব্বানী ছোটন নিশ্চিতি করেছেন একটি পরিবর্তনের কথা। সাজেদা খাতুনের জায়াগা এই সফরের দলে ঢুকবেন নার্গিস আক্তার। তা এই আসরে কি প্রত্যাশা বাংলাদেশ দলের? কোচ ছোটন বড় আশার কথা শোনাচ্ছেন না। বাস্তবতার জমিতে পা রেখেই বলছেন, দক্ষিণ কোরিয়া অনেক শক্তিশালী দল। দক্ষিণ কোরিয়াকে বাদ দিয়ে আমরা তাইনিজ তাইপে ও তাজিকিস্তানের বিপক্ষে জয়ের জন্য প্রস্তুত হচ্ছি।

মোট ছয়টি গ্রুপ চ্যাম্পিয়ন দল ও দুটি সেরা রানার্সআপ দল খেলবে দ্বিতীয় পর্বে। বাংলাদেশের পক্ষে তাই দ্বিতীয় রাউন্ডে উঠা বেশ কঠিন। তারপরও মেয়েদের কোচ বলছেন সেরা রানার্সআপ হতে চান তারা, যেহেতু দক্ষিণ কোরিয়া আছে তাই দ্বিতীয় রাউন্ড অনেক কঠিন। তারপরও দুটি গ্রুপ রানার্সআপ দল দ্বিতীয় রাউন্ডে খেলবে। আমরা চেষ্টা করবো আমাদের বাকী দুটি ম্যাচ জিতার জন্য। যাতে দ্বিতীয় হওয়ার সুযোগ থাকে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :