বিকাল ৩:৪৯, সোমবার, ১৯শে নভেম্বর, ২০১৮ ইং
/ আর্ন্তজাতিক / ব্রাজিল-আর্জেন্টিনার সহজ জয়
প্রীতি ফুটবল ম্যাচ
ব্রাজিল-আর্জেন্টিনার সহজ জয়
সেপ্টেম্বর ৮, ২০১৮



বিশ্বকাপের পর প্রথম আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচে নিজ নিজ খেলায় জয় পেয়েছে সাবেক দুই চ্যাম্পিয়ন ব্রাজিল ও আর্জেন্টিনা। ব্রাজিল ২-০ গোলে যুক্তরাষ্ট্রকে এবং আর্জেন্টিনার ৩-০ গোলে গুয়াতেমালাকে হারিয়েছে। অন্য ম্যাচে জিতেছে উরুগুয়ে, ইকুয়েডর ও কলম্বিয়া।

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের কাছে ২-১ গোলে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হয় ব্রাজিলকে। তবে ঐ স্মৃতি অতীত এখন। দুঃস্মৃতি ভুলে নতুনভাবে মিশন শুরু করেছে আজ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল।

বিশ্বকাপের স্কোয়াডে থাকা বেশিরভাগ খেলোয়াড়রাই রয়েছেন প্রীতি ম্যাচের দলে। তবে বদলি হিসেবে নামা আর্থার মেলো ও রিচার্লিসনের এ ম্যাচে অভিষেক হয়েছে। ৪-৩-৩ ফরম্যাটে শুরুর একাদশে ছিলেন তারা। ম্যাচের শুরু থেকেই প্রতিপক্ষ যুক্তরাষ্ট্রকে চাপে ফেলার চেষ্টা করেন তারা। তাতে সফল হয়েছে ব্রাজিল।

১১ মিনিটে গোলের স্বাদ নেয় ব্রাজিল। ইতালিয়ান ক্লাব জুভেন্টাসে খেলা ডগলাস কস্তার পাস থেকে দারুন এক ভলিতে গোল করেন স্ট্রাইকার রর্বাতো ফিরমিনো। ফলে ম্যাচের শুরুতে আত্মবিশ্বাসী হয়ে উঠার রসদ পেয়ে যায় ব্রাজিল। এরপর ম্যাচের পরের ৩০ মিনিট ব্রাজিলের সীমানায় বল নিয়েই ঢুকতে পারেনি যুক্তরাষ্ট্র। তাই গোলবারে অলস সময় কাটাতে হয় ব্রাজিলের গোলরক্ষক আলিসনকে।

আলিসন ব্যস্ততার মধ্যে না থাকলেও, গোলের জন্য মরিয়া ছিলো ব্রাজিলের মধ্যমাঠ ও আক্রমনভাগের খেলোয়াড়রা। ম্যাচের ৪২ মিনিটে পেনাল্টির পায় ব্রাজিল। যুক্তরাষ্ট্রের ডি-বক্সের ভেতর প্রতিপক্ষ ডিফেন্ডারের বাঁধায় পড়ে যান ব্রাজিলের ফাবিনহো। ফলে পেনাল্টির বাঁশি বাজান ম্যাচের রেফারি। পেনাল্টি থেকে গোল করেন ব্রাজিলের নিয়মিত অধিনায়ক ও দলের সেরা খেলোয়াড় নেইমার। ব্রাজিলের হয়ে নিজের ৯১তম ম্যাচে ৫৮তম গোল করলেন নেইমার। অধিনায়কের গোলে ২-০ ব্যবধানে এগিয়ে যায় ব্রাজিল। আর এই স্কোরলাইনে ম্যাচের প্রথমার্ধ শেষ করে ব্রাজিল।

দ্বিতীয়ার্ধে মাঠে আক্রমন করার চেষ্টা করে যুক্তরাষ্ট্র। কিন্তু দু’টি আক্রমন থেকে ভালো কোন ফল আসেনি। ব্রাজিলের রক্ষণদূর্গ ভাঙ্গতে পারেনি । এমনকি বল দখলেও পিছিয়ে ছিলো যুক্তরাষ্ট্র। তবে শেষদিকে গোলের জন্য মরিয়া হয়ে উঠেছিলো ব্রাজিল। সেটি থেকে কোন লাভ হয়নি। প্রথমার্ধে দেয়া দু’গোল থেকেই ম্যাচ জিতে মাঠ ছাড়ে ব্রাজিল।

যুক্তরাষ্ট্রের বিপক্ষে ১৯তম ম্যাচে এটি ব্রাজিলের ১৮তম জয় । আগামী ১১ সেপ্টেম্বর এল সালভাদরের বিপক্ষে আরও একটি প্রীতি ম্যাচ খেলবে তিতের শিষ্যরা। এরপর আগামী দু’টি প্রীতি ম্যাচ রয়েছে ব্রাজিলের। একটি সৌদি আরবের বিপক্ষে, অন্যটি চিরপ্রতিন্দ্বন্দি আর্জেন্টিনার বিপক্ষে। ১৬ অক্টোবর সৌদি আরবের জেদ্দায় আর্জেন্টিনার বিপক্ষে লড়বে ব্রাজিল।

ব্রাজিলের মত সহজ জয়ের স্বাদ নিয়েছে মেসিবিহীন আর্জেন্টিনা। মেসি না থাকায় দল নিয়ে বেশি পরীক্ষ-নিরিক্ষা করেন দলের নয়া কোচ লিওনেল স্কালোনি। তাই এ ম্যাচ দিয়েই আর্জেন্টিনার জার্সি গায়ে প্রথমবারের মত খেলার সুযোগ পেলেন জিওভান্নি সিমিওনে। আর্জেন্টিনার সাবেক খেলোয়াড় ও স্প্যানিশ লিগে অ্যাথলেটিকো মাদ্রিদের কোচ ডিয়েগো সিমিওনের ছেলে জিওভান্নি। নিজের অভিষেকটা রঙ্গিন করেছেন জিওভান্নি। ম্যাচের ৪৪ মিনিটে গোল করেছেন তিনি। অবশ্য তার গোলটি ছিলো ম্যাচের তৃতীয়।

জিওভান্নির মত নিজের অভিষেকটা আলোকিত করেছেন গঞ্জালো মার্টিনেজ। ম্যাচের ২৭ মিনিটে গোল করেছিলেন। ঐ গোলটি ছিলো ম্যাচের প্রথম। ৩৫ মিনিটে আর্জেন্টিনার পক্ষে তৃতীয় গোল করেন জিওভানি লো চেলসোর। ভলিতে দুর্দান্ত একটি গোল করেন চেলসো। আর্জেন্টিনার হয়ে গোল করা তিন খেলোয়াড়েরই ছিলো ক্যারিয়ারের প্রথম গোল।

ম্যাচের প্রথমার্ধে তিন গোল দিলে, দ্বিতীয়ার্ধে গোলের ব্যবধানে বাড়াতে পারেনি বিশ্বকাপের শেষ ষোলো থেকে বিদায় নেয়া আর্জেন্টিনা। তবে গোলের স্বাদ পায়নি গুয়েতেমালাও। তাই ৩-০ গোলে ম্যাচ জিতে মাঠ ছাড়ে আর্জেন্টিনা।

আগামী ১১ সেপ্টেম্বর কলম্বিয়ার বিপক্ষে আরও একটি প্রীতি ম্যাচ রয়েছে আর্জেন্টিনার। কলম্বিয়ার বিপক্ষে ঐ প্রীতি ম্যাচের আগামী মাসে ব্রাজিলের মুখোমুখি হবে আর্জেন্টিনা।

দিনের অন্যান্য ম্যাচে উরুগুয়ে ৪-১ গোলে মেক্সিকোকে, ইকুয়েডর ২-০ গোলে জ্যামাইকাকে ও কলম্বিয়া ২-১ গোলে ভেনেজুয়েলাকে হারায়।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :