বিকাল ৪:১৪, শুক্রবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৮ ইং
/ আর্ন্তজাতিক / ফিপ্রো বিশ্ব সেরার সংক্ষিপ্ত তালিকা প্রকাশ
ফিপ্রো বিশ্ব সেরার সংক্ষিপ্ত তালিকা প্রকাশ
সেপ্টেম্বর ১১, ২০১৮



ফিপ্রো বিশ্ব সেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকায় টানা ১৪তম বছরের মতো স্থান করে নিলেন পর্তুগিজ মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদো। জুভেন্টাসের এই অ্যাটাকারের নাম ২০০৫ সালে প্রথম ফিপ্রোতে উঠেছিলো। তবে এবার সেরা হ‌ওয়ার লড়াইয়ে তার সঙ্গে আছেন লি‌ওনেল মেসি এবং নেইমার‌ও।

তবে ২০০৭ সাল থেকেই এই তিন ফরোয়ার্ড নিয়মিত ফিপ্রো’র তালিকায় স্থান পেয়ে আসছেন। আগামী ২৪ সেপ্টেম্বর লন্ডনে ফিপ্রো’র বিশ্ব সেরা একাদশের নাম ঘোষণা করা হবে।

সংক্ষিপ্ত তালিকায় অন্যদের মধ্যে বিশ্বকাপ জয়ী তারকা কিলিয়ান এমবাপে ‌ও ম্যানচেস্টার ইউনাইটেডের রোমেলো লুকাকু‌ও আছেন। আছেন লিভারপুলের মোহাম্মদ সালাহ এবং সাদি‌ও মানে। অবশ্য এই দু’জন এবারই প্রথম ফিপ্রো’র সংক্ষিপ্ত তালিকায় স্থান পেলেন। তবে জায়গা হয়নি তাদের সতীর্থ রবার্তো ফিরমিনোর।

আর বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতার পুরষ্কার গোল্ডেন বুট জয়ী ইংলিশ স্ট্রাইকার হ্যারি কেন’ও আছেন এই তালিকায়। হ্যারি কেন ছাড়া‌ও তিন ইংলিশ খেলোয়াড়ের মধ্যে অন্য দু’জন হলেন কিয়েরন ট্রিপার ‌ও কাইল ‌ওয়াকার।

তবে ১৫ জনের সংক্ষিপ্ত এই তালিকায় জায়গা হয়নি গ্যারেথ বেল, অ্যালেক্সিস সানচেজ, রাহিম স্টার্লিং, সার্জি‌ও অ্যাগুয়েরো এবং গ্যাব্রিয়েল জেসুসের মতো চমৎকার পারফরমারদের। গত বছরের ১৫ জনের দল থেকে এবার বাদ পড়েছেন বেল, সানচেজ ‌ও জ্লাটান ইব্রাহিমোভিচ। গত এগার বছর পর এবারই বাদ পড়লেন ইব্রা।

আর গিয়ানলুইগি বুফনের মতো টানা ১৪ বছর ফিপ্রোর তালিকায় থেকে ক্রিস্টিয়ানো রোনালদো‌ও রেকর্ড করলেন। ২০১৩ সালের পর আবার‌ও তালিকায় ফেরেন মারি‌ও মাঞ্জুকিচ। এই তালিকায় ক্রোয়েশিয়ার অন্য তিন খেলোয়াড় হলেন মিডফিল্ডার ইভান রাকিটিচ, লুকা মড্রিচ ‌ও রাইটব্যাক সিমে ব্রাসালকো।

ফিপ্রো এবার গোলকিপার হিসেবে পাঁচজন, ২০জন ডিফেন্ডার, ১৫ জন মিডফিল্ডার এবং ১৫ জন ফরোয়ার্ডের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :