বিকাল ৪:১৮, শুক্রবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৮ ইং
/ আর্ন্তজাতিক / ইউএস ‌ওপেনের রাজা জকোভিচ
ইউএস ‌ওপেনের রাজা জকোভিচ
সেপ্টেম্বর ১০, ২০১৮



পিট সাম্প্রাসের সঙ্গে একা আসনে উঠে এলেন নোভাক জোকভিচ। ইউএস ওপেনের ফাইনালে হুয়ান মার্টিন দেল পোত্রোকে উড়িয়ে দিয়ে জিতে নিলেন ক্যারিয়ারের ১৪তম গ্রান্ড স্লাম। রাফায়েল নাদালের থেকে আর মাত্র ৩টি গ্রান্ড স্ল্যামে পিছিয়ে সার্ব তারকা জোকার জকোভিচ।

ইউএস ওপেনের ফাইনালে জকোভিচ দেল পোত্রোকে হারিয়ে দেন স্ট্রেট সেটে। জিতে নেন ৬-৩, ৭-৬ ও ৬-৩ গেমে। ২০১১ ও ২০১৫ সালে ইউএস ওপেন চ্যাম্পিয়ন জকোভিচকে অবশ্য কঠিন লড়াইয়ে ফেলে দিয়েছিলেন পোত্রো। দ্বিতীয় সেটে জোকোকে ঘামিয়ে দেন ওয়ার্ল্ড নাম্বার থ্রি পোত্রো। তবে মাথা ঠাণ্ডা রেখে খেলায় টিকে থাকেন নোভাক।

হাঁটুর অস্ত্রোপচার থেকে ফিরে চারটি বড় টুর্নামেন্টের মধ্যে তিনটিতে জিতলেন সার্বিয়ান স্টার। গতকাল রবিবার যে কোর্টে খেলে ইউএস ওপেন খেতাব জোকো তুলে নিলেন সেখানেই জীবনের ১৪তম গ্রান্ড স্ল্যাম শিরোপা জিতেছিলেন পিট সাম্প্রাস। টেনিস বিশ্বে রাজার মতোই ফিরলেন জোকার। মারাত্মক চোট সারিয়েে ফিরে এসে উইম্বলডনের পর এবার ইউএস ওপেনেও চ্যাম্পিয়ন হলেন নোভাক জকোভিচ।

জয়ের পর ফ্ল্যাশিং মিডোতে, ক্যামেরার ফ্লাশগুলো বরণ করে নিচ্ছিলো ইউএস ওপেনের নতুন এই চ্যাম্পিয়নকে। নোভাক জকোভিচ, বছরখানেক আগে এলবোতে সার্জারির পর অনেকেই যখন ধরে নিয়েছিলেন হারিয়ে যাচ্ছেন জোকো। আর্জেন্টাইন তারকাকে উড়িয়ে দিয়ে আবারো জানান দিলেন, ‘ফর্ম সাময়িক, ক্লাশটাই আসল।’

২০১১ আর ২০১৫ এর চ্যাম্পিয়ন প্রথম সেট ৬-৩ গেমে জয়ের পর, দ্বিতীয় সেটে দেল পোত্রো পাল্টা প্রতিরোধ গড়ে তুলেছিলেন। সেট গড়ায় টাইব্রেকারে।

তবে ৩ ঘন্টা ১৬ মিনিটের লড়াইয়ে, পাওয়ার সার্ভ আর ব্যাকহ্যান্ড-ফোরহ্যান্ডে, র‌্যাঙ্কিংয়ের ৬ নম্বর তারকা ঘুরে দাঁড়ালেন দুর্দান্তভাবে। তাতে দ্বিতীয় সেট ৭-৬ আর তৃতীয় সেট ৬-৩ গেমে জিতে নিশ্চিত করেন ক্যারিয়ারের ১৪ নম্বর গ্রান্ডস্লাম।

এই জয়ে নোভাক জকোভিচ ছুয়ে ফেললেন ১৪ টি গ্রান্ড স্লাম জয়ী আমেরিকান টেনিস কিংবদন্তী পিট সাম্প্রাসকে। তার সামনে এখন ২০ টি গ্রান্ডস্লাম জয়ী রজার ফেদেরার, আর ১৭ ট্রফি জেতা রাফায়েল নাদাল। জোকোভিচ ফর্মে থাকলে, সেসব রেকর্ডও পড়ে যেতে পারে হুমকিতে।

এই কথাটা বছরের শুরুতে শুনলে কেউ বিশ্বাস করতেন না। সেমিফাইনালে রাফায়েল নাদালকে হারিয়ে ফাইনালে ওঠা দেলপোত্রো ফাইনালে দাঁড়াতেই পারলেন না। নয় বছর পর তাঁর দ্বিতীয় গ্রান্ডস্লামেের ফাইনালে নেমে জকোভিচের ঝড়ো টেনিসে হেরে গেলেন মেসির দেশের এক নম্বর টেনিস তারকা দেলপোত্রো। আর এই দেলপোত্রো নয় বছর পর আগে, ইউএস ওপেনের ফাইনালে হারিয়েে দিয়েছিলেন রজার ফেদেরারকে। দেলপত্রোকে হারিয়ে জকোভিচ জিতলেন তাঁর তৃতীয় ইউএসওপেন খেতাব। তিন বছর পর তিনি আমেরিকায় গ্র্যান্ডস্লাম জিতলেন।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :