রাত ৪:১৪, শনিবার, ১৯শে অক্টোবর, ২০১৮ ইং
/ এশিয়ান গেমস / হকিতে লক্ষ্য এবার পঞ্চম স্থান
এশিয়ান গেমস ২০১৮
হকিতে লক্ষ্য এবার পঞ্চম স্থান
আগস্ট ৩০, ২০১৮



ইন্দোনেশিয়া থেকে প্রতিনিধি

এশিয়ান গেমস হকির গ্রুপ পর্ব থেকেই বাদ পড়েছে বাংলাদেশ। কিন্তু লক্ষ ঠিকই পূরণ করেছে লাল-সবুজ জার্সিধারীরা। জায়গা করে নিয়েছে পঞ্চম স্থান নির্ধারনী লড়াইয়ে। প্রতিপক্ষ শক্তিশালী দক্ষিণ কোরিয়া। আগামী শনিবার জিবিকে হকি গ্রাউন্ডে বিকেল ৩টায় শুরু হবে ম্যাচটি। শক্তির বিচারে দক্ষিণ কোরিয়া বেশ এগিয়ে। বিশ্ব র‌্যাংকিংয়েও তাদের অবস্থান বেশ শক্ত। ১৪তম স্থানে আছে কোরিয়ানরা। অন্যদিকে বাংলাদেশের অবস্থান ৩১ নম্বরে। র‌্যাংকিংয়ের এ তফাতটাই দুই দলের শক্তির পার্থক্য নিরুপনের জন্য যথেষ্ট।

বাংলাদেশ দলের কোচ গোপিনাথন কৃষ্ণমূর্তি এবার এশিয়ান গেমস হকির পঞ্চম কিংবা ৬ষ্ঠ স্থানকে টার্গেট করেই ইন্দোনেশিয়া এসেছিলেন। গ্রুপ পর্বের লড়াইয়ে ওমানের বিরুদ্ধে জয় দিয়ে শুরু করেছিল বাংলাদেশ। এরপর কাজাকিস্তান ও থাইল্যান্ডের বিরুদ্ধেও পূর্ণ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে শিটুল বাহিনী। তবে মালয়শিয়া ও পাকিস্তানের কাছে হেরে তিন নম্বরে থেকেই গ্রুপ পর্ব শেষ করে জিমি-চয়নরা।তিন ম্যাচে জিতে প্রথম টার্গেটটা পূর্ণ হয়েছে লাল-সবুজদের।এবার স্থান নির্ধারনী ম্যাচে জয় চাইছেন কোচ গোপিনাথন। পঞ্চম স্থান নিয়েই দেশে ফেরার লক্ষ্য তার।

গ্রুপ পর্বের শেষ ম্যাচে পাকিস্তানের কাছে ৫-০ গোলের বড় ব্যবধানে হারের পরদিন শিষ্যদের বিশ্রাম দিয়েছিলেন কোচ। আজ বৃহস্পতিবার অনুশীলন করেছেন পুরোদমে। পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচে যে ভুলগুলো করেছিল জিমি-চয়নরা, সেগুলো শোধরানোর চেষ্টা করছেন অনুশীলনে।

বাংলাদেশের অধিনায়ক ফরহাদ আহম্মেদ শিটুল বলেন, ‘আমাদের লক্ষ্য পঞ্চম স্থান। পাকিস্তানের বিরুদ্ধে যেভুলগুলো হয়েছে, সেগুলো আর করতে চাই না। এখন লক্ষ্য স্থাণ নির্ধারনী ম্যাচে ভালো খেলে পঞ্চম স্থান নিশ্চিত করা।’

এদিকে, স্পিড-ফিটনেস-ট্যাকটিকস, হকিতে ম্যাচ জয়ের তিন প্রধান বিষয়। তবে এগুলো থাকলেই যে জয়ের নিশ্চয়তা থাকবে বিষয়টি তেমনও নয়। সতীর্থদের রসায়নটাও গুরুত্বপূর্ণ। পুরো খেলায় দাপট দেখিয়েও কখনও কখনও ভালো দলের নাম যোগ হতে পারে পরাজিতদের কাতারে। এর অন্যতম কারণ বোঝাপড়ার অভাব। বাংলাদেশ দলের মিডফিল্ডার সরোয়ার হোসেন জানান, এক্ষেত্রে মানসিক ব্যাপারটাও প্রতিবন্ধকতা তৈরি করে। তা না হলে, দুর্বল দলের বিপক্ষে তারা যে পজিশনে গোল পান বড় দলের বিপক্ষে সেখানে কেনো ব্যর্থ হবে বাংলাদেশ।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :