দুপুর ২:৩৪, রবিবার, ১৮ই নভেম্বর, ২০১৮ ইং
/ ফুটবল / সেপ্টেম্বরে সাফ অক্টোবরে বঙ্গবন্ধু গোল্ডকাপ
সেপ্টেম্বরে সাফ অক্টোবরে বঙ্গবন্ধু গোল্ডকাপ
আগস্ট ৩, ২০১৮



আবার‌ও সরগরম হয়ে উঠছে বাংলাদেশের ফুটবলাঙ্গন। অক্টোবরের ১ থেকে ১৫ তারিখ পর্যন্ত বঙ্গবন্ধু গোল্ডকাপের তৃতীয় আসর বসবে বাংলাদেশে। গতবারের মতো এবারও ছয় দল নিয়ে হবে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল। বাফুফের নির্বাহী কমিটির সভা শেষে সিনিয়র সহসভাপতি সালাম মুর্শেদী জানান, ‘১ থেকে ১৫ অক্টোবর বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবলের জন্য দিনক্ষণ ঠিক করা হয়েছে। এবার ৬টি দেশের অংশগ্রহণ থাকবে।’

এরআগে সেপ্টেম্বরে বাংলাদেশে বসবে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ। ২০০৯ সালে সবশেষ ঢাকায় অনুষ্ঠিত হয়েছিল সাফ ফুটবলের আসর। সেবারই শেষবারের মতো সেমিফাইনালে খেলেছিল বাংলাদেশ।

ভারতের বিপক্ষে হেরে স্বপ্নভঙ্গ হওয়ার পর পরের তিনটি আসরে বাংলাদেশের বিদায় হয়েছে গ্রুপ পর্ব থেকেই। ২০০৩ সালে ঘরের মাঠে একবারই সাফ ফুটবলের শিরোপা জিতেছিল বাংলাদেশ। ঢাকায় অনুষ্ঠেয় সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে স্বাগতিক বাংলাদেশ লড়বে নেপাল, পাকিস্তান ও ভুটানের সঙ্গে। আরেকটি গ্রুপে বর্তমান চ্যাম্পিয়ন ভারত খেলবে মালদ্বীপ ও শ্রীলঙ্কার বিপক্ষে।

এদিকে বঙ্গবন্ধু গোল্ডকাপে স্বাগতিক বাংলাদেশ বাদে কারা অংশগ্রহণ করবে তা এখনও নিশ্চিত নয়। তবে এখন পর্যন্ত স্বাগতিক বাংলাদেশ ছাড়া ফিলিস্তিন, নেপাল ও আফগানিস্তান তাদের অংশগ্রহণ নিশ্চিত করেছে। বাকি তিনটি দেশ নিশ্চিতের বিষয়টি জানাবে শিগগির। সবশেষ ২০১৬ সালে ঢাকার আসরে চ্যাম্পিয়ন হয়েছে নেপাল ও রানার্সআপ বাহরাইন। বাফুফে নিশ্চিত করেছে এবার জাতীয় দল নিয়েই আসবে অংশগ্রহণকারী দলগুলো। বঙ্গবন্ধু গোল্ডকাপের গত দুই আসরে বাংলাদেশের বড় কোনো প্রাপ্তি নেই। ২০১৫ সালে রানার্সআপ; পরের বছর বাহরাইনের অনূর্ধ্ব-২৩ দলের কাছে হেরে সেমিফাইনাল থেকে বিদায় নেয়।

এ বছর ভালো করতে চায় বাংলাদেশ। ঘরের মাঠে পরপর দুটি বড় টুর্নামেন্ট খেলার সুযোগ পাচ্ছে বাংলাদেশের ফুটবলাররা। বঙ্গবন্ধু গোল্ডকাপ আয়োজনের দায়িত্ব পেয়েছে ‘কে’ স্পোর্টস।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :