রাত ৪:৩৬, বৃহস্পতিবার, ১৫ই আগস্ট, ২০১৮ ইং
/ আর্ন্তজাতিক / বাংলাদেশের সমতা আনার লড়াই
‌ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ
বাংলাদেশের সমতা আনার লড়াই
আগস্ট ৪, ২০১৮



সিরিজে ১-০ তে পিছিয়ে থাকলেও সমতা ফেরানেরা উদ্দেশ্যেই মাঠে নামবে সাকিবরা। রবিবার বাংলাদেশ সময় ভোর ছ’টায় ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে দ্বিতীয় টি-টোয়েন্টিতে। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় লওডারহিলের সেন্ট্রাল রিজিওনাল পার্ক স্টেডিয়ামে হবে ম্যাচটি। এই ম্যাচটি বাংলাদেশ জিতলে সিরিজে ১-১ সমতা আসবে। হারলেই সিরিজ হয়ে যাবে ওয়েস্ট ইন্ডিজের।

তবে বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান জিততেই চাইছেন। বলেন, ‘আমার বিশ্বাস অনেক বেশি। এখন আরও বেশি ভাল করা সম্ভব। আমি বিশ্বাস করি যে, ওদের (ওয়েস্ট ইন্ডিজের) সঙ্গে ভালভাবে জেতা সম্ভব।’

প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশ হেরেছে সহজে। ওয়েস্ট ইন্ডিজের কাছে পাত্তাই পায়নি। যদিও ম্যাচটি শেষ পর্যন্ত বৃষ্টি আইনে গেছে। এরপরও বাংলাদেশ ব্যাটসম্যানদের ব্যর্থতা চোখে পড়েছে। তাতে ১৪৩ রানের বেশি সংগ্রহ করতে পারেনি। এই রান নিয়ে লড়াই করা যায় কিন্তু জেতা যায়না। সেই সুযোগও তো মেলেনি। বৃষ্টি আইনে ওয়েস্ট ইন্ডিজ জয়ের জন্য ১১ ওভারে ৯১ রানের টার্গেট পায়। সেই টার্গেট সহজেই ছুয়ে ফেলে ওয়েস্ট ইন্ডিজ।

সিরিজ বাচাতে হলে দ্বিতীয় টি-টোয়েন্টিতে বাংলাদেশকে জিততে হলে টি-টোয়েন্টি ফরমেটের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে হারাতে হবে। সাকিবের কাছে মনে হচ্ছে সম্ভব। এবার নতুন ভেন্যুতে উজ্জীবিত হয়ে উঠতে পারেন দলের ক্রিকেটাররা। এ ভেন্যুতে বাংলাদেশী দর্শকদের উপস্থিতিও অনেক বেশি থাকতে পারে। সেই সমর্থন পেয়ে ক্রিকেটাররাও আরও আত্মবিশ্বাসী হয়ে উঠতে পারেন আর আত্মবিশ্বাসী হয়ে উঠলে যে কোন দলকেই হারানো সম্ভব। তাতে সিরিজে সমতা আনাও সম্ভব।

তবে যে ভেন্যুতে খেলা হবে তা ওয়েস্ট ইন্ডিজের কাছে নতুন নয়। এ ভেন্যুতে আগের খেলা চারটি ম্যাচের তিনটিতেই জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। একটি ম্যাচের রেজাল্ট হয়নি। ওয়েস্ট ইন্ডিজ তাই ভেন্যুকে ভাল করেই জানে। বাংলাদেশের ক্রিকেটারদের জন্য ভেন্যুটি একেবারেই নতুন। প্রথমবার মার্কিন মুল্লুকে খেলবেন বাংলাদেশ ক্রিকেটাররা। তবে ভেন্যু নিয়ে ক্রিকেটারদের জ্ঞান দেয়ার লোক আছে দলে। তিনি সাকিব আল হাসান। যিনি এর আগেও এ ভেন্যুতে খেলেছেন। ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগ (সিপিএল) খেলতে গিয়ে ভেন্যুতে খেলা হয়েছে সাকিবের। এ ভেন্যুটিতে রান খুব বেশি করা যায় না। মন্থর উইকেট। বাংলাদেশ স্পিনারদের অনুকূলেই থাকতে পারে। তবে আন্তর্জাতিক টি-টোয়েন্টির হাই স্কোরিং ম্যাচও হয়েছে এখানে। ২৪৫ রান করে জেতার রেকর্ডও আছে এই স্টেডিয়ামে। ওয়েস্ট ইন্ডিজই সেটি ২০১৬ সালের আগস্টে করে দেখিয়েছে। ভারতের বিপক্ষে ২৪৫ রানের টার্গেটে খেলতে নেমে জিতেছে ওয়েস্ট ইন্ডিজ।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :