রাত ১০:০৯, মঙ্গলবার, ২০শে নভেম্বর, ২০১৮ ইং
/ আর্ন্তজাতিক / ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষে ফ্রান্স
ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষে ফ্রান্স
আগস্ট ১৭, ২০১৮



রাশিয়ায় বিশ্বকাপ জয়ের কারণে ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষে উঠে এসেছে ফ্রান্স। তাতে শীর্ষ দশ থেকে ছিঁটকে গেছে জার্মানি ও আর্জেন্টিনার মতো ফুটবল পরাশক্তি।

রাশিয়া বিশ্বকাপে দলগুলোর পারফর্মেন্স বৃহস্পতিবার প্রকাশিত বিশ্ব র‌্যাংকিংয়ে অবশ্য ইউরোপীয় দেশগুলোরই জয়-জয়কার। শীর্ষ ১০ দেশের মধ্যে আটটিই ইউরোপের।

বাংলাদেশ অবশ্য আগের ১৯৪তম স্থান ধরে রেখেছে। কোচ দিদিয়ের দেশ্যামের দল ফিফা র‌্যাংকিংয়ে শীর্ষে ওঠার পথে ছয় ধাপ এগিয়েছে। ফ্রান্সের কাছে ফাইনালে হারা ক্রোয়েশিয়াও বিশ্বকাপ সাফল্যের সুবাদে র‌্যাংকিংয়ে ১৬ ধাপ এগিয়ে চতুর্থ স্থানে জায়গা করে নিয়েছে।

কোয়ার্টার-ফাইনালে ফ্রান্সের কাছে পরাস্ত হলেও দক্ষিণ আমেরিকার দল উরুগুয়ে নয় ধাপ উঠে এসে পঞ্চমস্থান দখল করেছে। অপরদিকে সেমিফাইনালে ক্রোয়েশিয়ার কাছে পরাস্ত হওয়া ইংল্যান্ড ছয় ধাপ উন্নতি করে আছে ষষ্ঠস্থানে। জার্মানি ও আর্জেন্টিনা প্রত্যাশা জাগিয়েও বিশ্বকাপে ভালো করতে পারেনি। এরমধ্যে জার্মানি গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ায় ছিঁটকে গেছে ১৪ ধাপ। চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা এখন আছে পঞ্চদশ স্থানে। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ছিটকে গেছে ছয় ধাপ। বিশ্বকাপের শেষ ষোলো থেকে বিদায় নেওয়া লিওনেল মেসির দলের বর্তমান অবস্থান একাদশতম।

পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল শীর্ষ দশেই আছে। রাশিয়ায় কোয়ার্টার ফাইনাল খেলা কোচ তিতের দল একধাপ পিছিয়ে ঠাঁই পেয়েছে তৃতীয় স্থানে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :