রাত ৪:৩৫, বৃহস্পতিবার, ১৫ই আগস্ট, ২০১৮ ইং
/ এশিয়ান গেমস / টাইমিংয়ের উন্নতি চাইছে অ্যাথলেটিক্স
টাইমিংয়ের উন্নতি চাইছে অ্যাথলেটিক্স
আগস্ট ২, ২০১৮



আগামী ১৮ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর র্পযন্ত ইন্দোনেশিয়ার জাকার্তা ও পালেমবাংয়ে হবে ১৮তম এশিয়ান গেমসের আসর। এই আসরে ১৪ ডিসিপ্লিনে অংশ নেবে বাংলাদেশ। অ্যাথলেটিক্স দল‌ও প্রস্তুতি নিচ্ছে এশিয়ান গেমসের। গত এশিয়ান গেমসে সাঁতার ও অ্যাথলেটিক্স না রাখায় বিস্তর সমালোচনার মুখে পড়েছিল বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন-বিওএ। পারফরমেন্সের উন্নতি না ঘটলেও সমালোচনার মুখে ডিসিপ্লিন দুটিকে এবার অন্তর্ভুক্ত করা হয়। সাঁতারের মতো অ্যাথলেটিক্সে দুজন অ্যাথলেটকে জাকার্তা পাঠাচ্ছে ফেডারেশন।

দুজনই ৪০০ মিটার স্প্রিন্টে প্রতিদ্বন্দ্বিতা করবেন। গত বছর জাতীয় অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের পারফরমেন্সের ওপর ভিত্তি করেই আবু তালেব ও সুমী আক্তার নামে এ দুজনকে চূড়ান্ত করা হয়। পদকের প্রত্যাশা না দেখালে টাইমিংয়ে উন্নতির কথাই জানান এই দুই প্রতিযোগী।

অ্যাথলেটিক্সে বাংলাদেশের উজ্জ্বল সম্ভাবনা ছিলো। অ্যাথলেটিক্সে বাংলাদেশের নিয়মিত পদক আসতো এসএ গেমস থেকে। ১৯৮৫ ও ১৯৯৩ সালে দ্রুততম মানব হন বাংলাদেশের দুই অ্যাথলেট শাহ্‌ আলম ও বিমল তরফদার। দক্ষিণ এশিয়া ছাড়িয়ে স্বপ্নের এশিয়ান গেমসে আলো ছড়াবে এই প্রত্যাশাও জেগেছিল। এখন এশিয়ান গেমসে তো দূরের কথা এসএ গেমসে অ্যাথলেটিক্সে পদক জেতাটা স্বপ্ন হয়ে দাঁড়িয়েছে।

এমন ব্যর্থতায় শুধু অ্যাথলেটদের সমালোচনা করেও লাভ নেই। উপযুক্ত ট্রেনিং ও সুযোগ-সুবিধার ঘাটতির কারণে দিনকে দিন পিছিয়ে পড়ছে অ্যাথলেটরা। এক্ষেত্রে ফেডারেশন ও অলিম্পিক এসোসিয়েশনের দায় এড়ানো যায় না। এশিয়ান গেমসে ৪০০ স্প্রিন্টে অংশ নেবেন আবু তালেব। সুমি আক্তার অংশ নিবেন ৪০০ ও ৮০০ মিটার স্প্রিন্টে। দুজনায় গতবার জাতীয় চ্যাম্পিয়নশিপে র্স্বন পদক জিতেছিলেন। প্রশ্ন উঠেছে অ্যাথলেটিক্সের প্রধান আকর্ষণ ১০০ মিটার স্প্রিন্টে জাতীয় চ্যাম্পিয়নশিপে দ্রুততম মানব-মানবীর খেতাব পাওয়া মেজবাহ ও শিরিনকে গুরুত্বপূর্ণ গেমসে না পাঠানোয়।

এই দুই অ্যাথলেটকে দিয়ে এশিয়াডে ফেডারেশেনর প্রত্যাশা হলো টাইমিংয়ের উন্নতি করা। জাতীয় প্রতিযোগিতায় সুমি শুধু ৪০০ মিটার নয় আরও দুটি ইভেন্টে প্রথম হয়ে সেরা অ্যাথলেটের পুরস্কার জিতেছেন। ৪০০ মিটারে সুমির টাইমিং ৫৭.৬০ সেকেন্ড আর তালেবের ৪৮.৯০ সেকেন্ড। সামার অ্যাথলেটিক্সেও সুমি শ্রেষ্ঠত্ব ধরে রাখলেও ৪০০ মিটারে পদক হারিয়েছে আবু তালেব। ৪০০ মিটার স্প্রিন্টে ব্রোঞ্জ জেতেন বাংলাদেশ সেনাবাহিনীর এই স্প্রিন্টার। সুমি এবারের সামার মিটে চারটি ইভেন্টে অংশ নিয়ে সবকটিতে স্বর্ণ জিতে সেরা অ্যাথলেট নির্বাচিত হন। গত মাসের ২৭ তারিখ থেকে এই অ্যাথলেটরা বনানী আর্মি স্টেডিয়ামে এশিয়ান গেমসের জন্য প্রস্তুতি নিচ্ছেন।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :