বিকাল ৪:১১, শুক্রবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৮ ইং
/ এশিয়ান গেমস / এশিয়ান গেমসের পর্দা উঠছে আজ
এশিয়ান গেমসের পর্দা উঠছে আজ
আগস্ট ১৮, ২০১৮



 আজ পর্দা উঠছে এশিয়ান গেমসের। বাংলাদেশসহ অংশগ্রহণকারী সব   দেশের অ্যাথলেটরা এরিমধ্যে পৌঁছেছেন আয়োজক ইন্দোনেশিয়ায়।   জমকালো উদ্বোধনীর মাধ্যমে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হবে এবারের এশিয়ান গেমসের। আনুষ্ঠানিকতার সব প্রস্তুতিও সম্পন্ন করেছে ইন্দোনেশিয়া। এ উপলক্ষে পুরো দেশকে সাজানো হয়েছে বর্ণিল সাজে। দুই ভেন্যু শহর জাকার্তা ও প্ল্যামব্যাংগে শোভা পাচ্ছে রঙিন ব্যানার, পোস্টার ও বিলবোর্ড। বিভিন্ন স্থানে তৈরি করা হয়েছে নানা ধরণের ম্যুরাল। দেয়ালে দেয়ালে আঁকা হয়েছে রঙিন কার্টুন। বিদেশি অতিথিদের উষ্ণ আতিথ্য দিতে উন্মুখ আয়োজকরা। এবারের আসরে ৪৫টি দেশের প্রায় ১২ হাজার অ্যাথলিটের মিলনমেলা বসবে ইন্দোনেশিয়ায়। আর ১৪টি ইভেন্টে এবার বাংলাদেশ থেকে অংশ নিচ্ছেন ১৪৪জন অ্যাথলিট।

এদিকে, গতকাল গেমস ভিলেজে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ বহরকে বরণ করে নিয়েছে এশিয়ান গেমসের আয়োজকরা। বাংলাদেশ মহিলা কাবাডি দলের সদস্যরা জাকার্তার গেমস ভিলেজে পৌঁছালে, তাদের ফুলেল অভ্যর্থনা জানানো হয়। এ সময় বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয় এবং জাতীয় সঙ্গীত বাজানো হয়। আয়োজকদের কাছ থেকে স্মারক গ্রহণ করেন বাংলাদেশের শেফ দ্য মিশন আবুল। গেমস কর্তৃপক্ষকেও অলিম্পিক অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে ক্রেস্ট উপহার দেন তিনি। ১৯ আগস্ট শুরু হবে পুরুষ ও মহিলা কাবাডি। ফুটবল, হকি, সাঁতার, বিচ ভলিবল ও কুস্তি দলও এখন অবস্থান করছে ইন্দোনেশিয়ায়।

শুটিংয়ের প্রাথমিক স্কোয়াডে ২২ জন থাকলেও, শেষ পর্যন্ত তা নেমে আসে ২১ এ। বাবার অসুস্থতার জন্য শেষ মুহূর্তে নাম প্রত্যাহার করে নেন ট্র্যাপ ইভেন্টের একমাত্র প্রতিনিধি ও বৃটিশ বংশদ্ভূত বাংলাদেশি শুটার কোয়ায়সুর মিয়া। ১০ ও ৫০ মিটার রাইফেল ও পিস্তলে অংশ নেবেন ১৫ শুটার। এদিকে স্কিট ইভেন্টে খেলবেন সাব্বির হাসান, এশিয়ান গেমসে এখন পর্যন্ত কোনো পদক না পেলেও এবার পদকখরা ঘোচাতে চান শ্যুটাররা। এদিকে, প্রথমবারের মত এশিয়ান গেমসে অংশ নিচ্ছে বাংলাদেশ রোয়িং দল। তবে কোন লক্ষ্য নয় যথারীতি অংশ নেয়ায় তুষ্ট ফেডারেশন। কেননা দেশে কোন সুযোগ সুবিধা ছাড়াই পালেমবাং-এর উদ্দেশে ঢাকা যাচ্ছেন একমাত্র রোয়ার আমিনুল ইসলাম।

বাংলাদেশ রোয়িং ফেডারেশনের জন্ম তারও ৫ বছর আগে। স্বাধীনতার পর যে ১২ ফেডারেশনের আত্মপ্রকাশ হয়েছিলো তার একটি রোয়িং। এরপর শুধু বছর গড়িয়েছে, কিন্তু কোনো সাফল্য জেতা হয়নি। ৪৪ বছরের মধ্যে প্রথম কোন আন্তর্জাতিক গেমসে অংশ নিচ্ছে রোয়িং দল। অনুশীলনের জন্য নেই বোট, লেক, কোচ। তাইতো কলকাতা রোয়িং ক্লাবের সহযোগিতায় দেড় মাসের অনুশীলন করেছেন একমাত্র রোয়ার আমিনুল ইসলাম। যিনি কিনা আবার রোয়িং ফেডারেশনের সদস্যও। সিঙ্গেল স্কালস ইভেন্টে অংশ নেবেন আমিনুল। অধিকাংশ ডিসিপ্লিনের মত শুধুই অংশগ্রহনে সীমাবদ্ধ রোয়িং। দীর্ঘদিনের আক্ষেপ ঘুচিয়ে বিদেশের আসরে অংশ নিতে পারাতেই তৃপ্ত ফেডারেশন। রোয়িং ফেডারেশনের সারা বছরের কার্যক্রম সীমাবদ্ধ শুধুমাত্র নৌকাবাইচে।

 



লাইক দিয়ে সঙ্গে থাকুন :