সকাল ৯:৪৪, সোমবার, ২৩শে জুলাই, ২০১৮ ইং
/ ফিফা ওয়াল্ড কাপ ২০১৮ / ২৪ বছর পর কোয়ার্টার ফাইনালে সুইডেন
২৪ বছর পর কোয়ার্টার ফাইনালে সুইডেন
জুলাই ৩, ২০১৮

সুইজারল্যান্ডকে ১-০ ব্যবধানে হারিয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠলো সুইডেন। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে দলের পক্ষে জয়সূচক গোলটি করেন এমিল ফোর্সবাগ। এতে ১৯৯৪ সালের পর আবারও তারা জায়গা করে নিলো বিশ্বকাপের শেষ আটে।

২৪ বছরের অপেক্ষার পালা ঘুচলো সুইডিশদের। শেষ ষোলর ম্যাচে সুইজারল্যান্ডকে একমাত্র গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট পাওয়ার আনন্দে তাই এমন উদযাপন সুইডিশদের। আর তাতেই গ্র“প পর্বে ব্রাজিলকে রুখে দেয়া শাকা-শাকিরিদের স্বপ্ন যাত্রা থামলো শেষ ষোলতেই।

বল পজিশনে সুইজারল্যান্ড এগিয়ে থাকলেও প্রথমার্ধে গোলের সুযোগ ছিলো দু’দলেরই। সুইজারল্যান্ডের সাকা-শাকিরিরা সুইডেনের ডি বক্সে গিয়েই খেঁই হারান। আর মার্কাস বার্গ কিংবা ফোর্সবার্গরা ক্রসবারের উপর দিয়ে বল পাঠিয়ে গোলের সুযোগ নষ্ট করেন। তাতে গোলশূন্য অবস্থায় বিরতিতে যায় দু’দল।

দ্বিতীয়ার্ধে তারা ফেরে নতুন উদ্যমে। শুরুতেই আক্রমণে আসে সুইজারল্যান্ড। কিন্তু শাকিরিকে সফল হতে দেননি সুইডিশ ডিফেন্ডাররা।

তবে খেলার ৬৬ মিনিটে টিভোনেনের কাছ থেকে বল পেয়ে দারুণ এক গোলে সুইডেনকে এগিয়ে দেন ফোর্সবার্গ। গোলকিপার সমারের দিকে বল যাচ্ছিল। কিন্তু রক্ষণভাগের খেলোয়াড় আকিনজির পায়ে লেগে দিক পরিবর্তন করে বল জালে জড়ায়। জয়ের আনন্দ নামে সুইডিশ শিবিরে।

বাকী সময়টা কেটেছে সুইডিশদের রক্ষণ আর সুইজারল্যান্ডের আক্রমণে। তবে শাকা-শাকিরিদের সেই আক্রমণগুলো বিফল হয় প্রতিপক্ষের রক্ষণভাগে এসে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :