সকাল ৯:৪২, সোমবার, ২৩শে জুলাই, ২০১৮ ইং
/ ফিফা ওয়াল্ড কাপ ২০১৮ / রোমাঞ্চকর জয়ে সেমিফাইনালে ক্রোয়েশিয়া
রোমাঞ্চকর জয়ে সেমিফাইনালে ক্রোয়েশিয়া
জুলাই ৮, ২০১৮

পেনাল্টি শ্যূট আউটে রাশিয়াকে ৪-৩ গোলে হারিয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ক্রোয়েশিয়া। আগামী বুধবার শেষ চারের লড়াইয়ে তাদের প্রতিপক্ষ ইংল্যান্ড। সোচিতে নির্ধারিত ও অতিরিক্ত সময়ে ২-২ গোলে ড্রয়ের পর খেলা গড়ায় টাইব্রেকারে। ভাগ্য নির্ধারণে স্বাগতিকদের হারিয়ে দ্বিতীয়বারের মত বিশ্বকাপের সেমিফাইনালে ক্রোয়েশিয়া।

রোমাঞ্চকর জয়ে, রাশিয়ান বিস্ময় থামিয়ে আবারও বিশ্বকাপের সেমিফাইনালে ক্রোয়েশিয়া। টানা দ্বিতীয় পেনাল্টি শ্যুট আউট জয়ে ১৯৯৮ সালের পর আবারও সেমিফাইনালে স্বাদ পেলো তারা। স্বাধীন দেশ হওয়ার পর পাঁচবার বিশ্বকাপে অংশ নিয়ে দুইবারই শেষচারে উঠে নিজেদের সামর্থ্যরে জানান দিলো ক্রোয়েশিয়া।

সোচিতে খেলার শুরু থেকেই রুশদের ওপর চড়াও হয় ক্রোয়াটরা। কিন্তু সবাইকে চমকে দিয়ে প্রথম সাফল্য পায় স্বাগতিকরা। ৩১ মিনিটে ডেনিশ চেরিশেভের দুর্দান্ত গোলে ১-০ তে লিড নেয় রাশিয়া। সমতায় ফিরতে‌ও বেশি দেরি করেনি ক্রোয়েশিয়া। ৩৯ মিনিটে আন্দ্রেস ক্রামারিচের গোলে সমতায় ফেরে তারা।

৬০ মিনিটে পেরিসিচের শট গোলবারে লেগে ফিরে আসলে ১-১ গোলের সমতায় শেষ হয় নির্ধারিত সময়ের খেলা। ১০০ মিনিটে দোমাগোজ ভিদার গোলে লিড নিয়ে সেমিফাইনালের স্বপ্ন দেখতে শুরু করে ক্রোয়েশিয়া।
কিন্তু কে জানত আরেকটি রাশিয়ান চমক যে অপেক্ষা করছে। ১১৫ মিনিটে মারিও ফারনান্দেজের গোলে নাটকীয়ভাবে সমতায় ফেরে স্বাগতিকরা।

টাইব্রেকারেও নাটকের পর নাটক। রাশিয়ার পক্ষে স্মলভের প্রথম শটটাই ঠেকিয়েদেন ক্রোয়েশিয়ার গোলরক্ষক সুবাসিচ। ক্রোয়েশিয়ার পক্ষে কোভাসিচ পেনাল্টি মিস করলেও ভুল করেননি ব্রোজোভিচ, লুকা মডরিচ, ভিদা ও রাকিটিচ।

আর অতিরিক্ত সময়ে রাশিয়াকে সমতায় ফেরানোর নায়ক ফার্নান্দিনহো টাই মিস করে হয়ে গেলেন খলনায়ক। আর ঐ মিসেই কপাল পোড়ে রাশিয়ার। কোয়ার্টার ফাইনালেই থেমে যায় তাদের চমক।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :