সকাল ৯:৪৮, সোমবার, ২৩শে জুলাই, ২০১৮ ইং
/ ফিফা ওয়াল্ড কাপ ২০১৮ / ভাগ্য গড়া ইনজুরি টাইমের গোল
রাশিয়া বিশ্বকাপ ফুটবল
ভাগ্য গড়া ইনজুরি টাইমের গোল
জুলাই ৪, ২০১৮

ত‌ওসিয়া ইসলাম

এবারের বিশ্বকাপে সবচেয়ে নিয়মিত বিষয় হয়ে দাঁড়িয়েছে ম্যাচের ইনজুরি সময়ের গোল। রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড শেষ পর্যন্ত মোট আঠারোটি গোল হয়েছে ইনজুরি সময়ে; যা বেশির ভাগ সময়ই পাল্টে দিয়েছে ম্যাচের ফল।

৯৩ মিনিটে ইয়েরে মিনার গোল। তাতে ম্যাচে ফিরলো কলম্বিয়া। ১-১ সমতায় ম্যাচটি টাইব্রেকার পর্যন্ত নিয়েছে লাতিন দলটি। কেবল এই ম্যাচেই নয়, এবারের বিশ্বকাপে যেনো এটি নিয়মিত দৃশ্য হয়ে গেছে। আপাত ৯০ মিনিটে বজায় থাকা ফল বদলে যাচ্ছে একেবারে শেষ মুহূর্তে, ম্যাচের ইনজুরি সময়ে।

নতুন করে ভি.এ.আর. চালুর কারণে এবারের আসরের প্রায় প্রতিটি ম্যাচেই আগের চেয়ে একটু বেশি সময় লাগছে ইনজুরি সময়ে। আর তাতেই একের পর এক পাল্টে যাচ্ছে ম্যাচের ফল। তবে প্রথম দুই রাউন্ডে মোট ৫৬ টি ম্যাচের মধ্যে ১৬ ম্যাচে ১৮টি গোল হয়েছে অতিরিক্ত সময়ে। যার বেশির ভাগই বিশেষ গুরুত্ব রেখেছে ম্যাচের ফলের ওপর।

সবচেয়ে নাটকীয় ছিলো জার্মানির বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার পক্ষে ৯৩ মিনিটে কিম-ইয়ং গোন আর ৯৬ মিনিটে সান হিউং মিনের দু’ গোল। তাতেই নিশ্চিত হয়েছে গ্রুপ পর্ব থেকে আগের আসরের চ্যাম্পিয়নদের বিদায়। অবশ্য এর আগের ম্যাচে সুইডেনের বিপক্ষে ৯৫ মিনিটে টনি ক্রুসের অবিশ্বাস্য এক গোলেই আসরে টিকে ছিলো জার্মানরা।

গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে মরক্কোর কাছে হেরে আসর থেকে বিদায়ের শঙ্কায় থাকা স্পেনকে ৯১ মিনিটে রক্ষা করে ইয়াগো আসপাসের গোল। একই সময়ে অন্যম্যাচে, পর্তুগালের বিপক্ষে ৯৩ মিনিটে করিম আনসারিফার্ডের পেনাল্টি গোলে ড্র নিয়ে আসরে টিকে থাকার স্বপ্ন দেখে ইরান।

শেষ ষোলোর প্রথম ম্যাচে ফ্রান্সের বিপক্ষে ইনজুরি সময়ে সার্জিও অ্যাগুয়েরোর গোল ম্যাচের ফলে কোনো পরিবর্তন আনতে না পারলেও জাপানের বিপক্ষে বেলজিয়াম বাজিমাত করেছে ৯৩ মিনিটে নাসের চান্দলির গোলেই। তবে সব ছাপিয়ে বেশি করে ফুটবলভক্তদের মনে দাগ কেটেছে বিদায়ের শঙ্কায় থাকা পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলকে কোস্টারিকার বিপক্ষে ইনজুরি সময়ে জয় এনে দেয়া ফিলিপ্পে কুটিনহো আর নেইমারের দু’গোল।

এই দুই গোলের মাহাত্ব্য যেনো পরিষ্কার হয় ম্যাচ শেষে সেলেসাওদের প্রতিক্রিয়ায়। বাকি আট ম্যাচেও হয়তো এমনই বিশেষ কিছু মুহূর্ত দেখবে ফুটবল বিশ্ব।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :