রাত ১১:২৭, রবিবার, ২১শে অক্টোবর, ২০১৮ ইং
/ আর্ন্তজাতিক / ব্যালন ডি’অর: মেসি-রোনালদোর রাজত্বে ধ্বস
ব্যালন ডি’অর: মেসি-রোনালদোর রাজত্বে ধ্বস
জুলাই ১৮, ২০১৮



ফারদিন আল সাজু

বিশ্বকাপ ফুটবল শেষেই আলোচনা শুরু হয়েছে বর্ষসেরা খেলোয়াড় কে হবেন সেটা নিয়ে। তবে গত এক দশক বিশ্ব সেরা ফুটবলারের এই পুরস্কার ভাগাভাগি করেছেন, দুই মহাতারকা লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। ২০০৭ সালে ব্রাজিলের কাকা ব্যালন ডি’অর জেতার পর থেকে বিশ্ব সেরার লড়াইটা মূলত: মেসি ও রোনালদোর মধ্যে ব্রাকেটবন্দি হয়ে পড়েছে।

এডেন হ্যাজার্ড

তবে চলতি বছর তাদের সাম্রাজ্য ভেঙে পড়ার মতো অবস্থায়। মেসি-রোনালদো ছাড়া অন্য কারো বিশ্ব সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতার খুবই সম্ভাবনা রয়েছে। আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসির জন্য সময়টা বেশ কঠিণই গেছে। স্প্যানিশ লিগ শিরোপা জিতলেও তার দল বার্সেলোনা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নেয়। আর রাশিয়া বিশ্বকাপে নিজের পারফরমেন্সও তুলে ধরতে পারেন নি লিওনেল মেসি। করেছেন মাত্র এক গোল। তার দলও বেশিদূর যেতে পারেনি। শেষ ষোল থেকেই দেশে ফিরতে হয় আর্জেন্টিনাকে।

অ্যান্টোনিও গ্রিজম্যান

এদিকে, রোনালদো কিছুটা এগিয়ে লিগ শিরোপা না জিতলেও তার দল রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়ন্স লিগের হ্যাটট্রিক শিরোপা জিতেছে। যদিও সেমিফাইনাল কিংবা ফাইনালে কোনো গোল করতে পারেননি রোনালদো। আর লিওনেল মেসির আর্জেন্টিানার মতোই রাশিয়া বিশ্বকাপে শেষ ষোলতেই থেমেছে পর্তুগালের পথচলা। তবে গ্রুপ পর্বে স্পেনের মতো শক্তিশালী দলের বিপক্ষে হ্যাটট্রিক তাকে কিছুটা এগিয়েই রাখে। বিশ্বকাপের চার ম্যাচে রোনালদো করেন চার গোল।

লুকা মড্রিচ

তবে ফ্রান্স ও ক্রোয়েশিয়া সবাইকে পেছনে ফেলে বিশ্বকাপের ফাইনালে উঠে দারুণ নৈপুন্য দেখায়। তাদের খেলোয়াড়রা ক্লাব-দেশ এমনকি পৃথিবীর ফুটবলভক্তদের হৃদয় কেড়ে নেয়, চমৎকার পারফরমেন্স দেখিয়ে। ফিফা বর্ষ সেরা খেলোয়াড়ের পুরস্কার-ব্যালন ডি’অর জয়ে নিশ্চয়ই তাদের এই পারফরমেন্স বিবেচনায় আনা হবে।

কিলিয়েন এমবাপে

ইতোমধ্যেই রিয়াল মাদ্রিদ ছেড়ে রোনালদো যোগ দিয়েছেন ইটালির জায়ান্ট জুভেন্টাসে। কিছুদিনের মধ্যেই ফুটবল শৈলিতে নিশ্চয়ই তিনি মুগ্ধ করবেন ইটালিসহ বিশ্বের ফুটবল ভক্তদেরকে। ফিলিপ্পে কুটিনহো, এডেন হ্যাজার্ড, অ্যান্টোনিও গ্রিজম্যান, কেভিন ডি ব্রুইন, হ্যারি কেন, লুকা মড্রিচ, কিলিয়েন এমবাপে’রা এবার ব্যালন ডি’অর জয়ের দাবীদার।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :