বিকাল ৫:১৩, মঙ্গলবার, ১৮ই জুন, ২০১৯ ইং
/ video / ফিফা বর্ষসেরার তালিকায় মেসি-রোনালদো
বাদ পড়েছেন নেইমার
ফিফা বর্ষসেরার তালিকায় মেসি-রোনালদো
জুলাই ২৫, ২০১৮



ফিফা বর্ষসেরা (বেস্ট) ফুটবলারের দশজনের সংক্ষিপ্ত তালিকা ক্রিস্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসির নাম থাকলে‌ও ঠাঁই হয়নি ব্রাজিলের সেরা তারকা নেইমারের। তাকে বাদ দিয়েই সেরা দশ খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকা আজ মঙ্গলবার প্রকাশ করে ফিফা।

আগের দুই বছর ২৩ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়েছিল। এবারই প্রথম সংক্ষিপ্ত তালিকা ১০ জনে নামিয়ে আনা হয়েছে। পুরুষদের এই তালিকা প্রস্তুত করছেন ব্রাজিলের কিংবদন্তি রোনালদো, কাকা, ইংল্যান্ডের সাবেক মিডফিল্ডার ফ্রাঙ্ক ল্যাম্পার্ড ও আইভরি কোস্টের সাবেক স্ট্রাইকার দিদিয়ের দ্রগবা। মেয়েদের ১০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রস্তুত করেছেন যুক্তরাষ্ট্রের কিংবদন্তি মিয়া হাম ও চীনের সাবেক স্ট্রাইকার সুন ওয়েন। এ বছরের ২৪ সেপ্টেম্বর লন্ডনে ফিফার ‘বেস্ট ফুটবল অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে বিজয়ীদের হাতে ট্রফি তুলে দেওয়া হবে।

সব মিলিয়ে ফিফা বর্ষসেরার পুরস্কার এ পর্যন্ত পাঁচবার করে জিতেছেন রোনালদো ও লিওনেল মেসি। ‘বেস্ট’ ট্রফি চালুর পর এবার রোনালদোর রাজত্বের অবসান ঘটার সম্ভাবনাই বেশি। কারণ তাঁর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় আছেন রাশিয়া বিশ্বকাপে ‘গোল্ডেন বুট’জয়ী হ্যারি কেন ও ‘গোল্ডেন বল’জয়ী লুকা মড্রিচ।

সেরা খেলোয়াড় (পুরুষ ও নারী) ও সেরা কোচ (পুরুষ ও নারী) ক্যাটাগরিতে মোট চারটি বিভাগে এই পুরস্কার দেওয়া হবে। ভোটের মাধ্যমে নির্ধারণ করা হবে বিজয়ীকে। এবার সবার ভোটই নেওয়া হবে। জাতীয় দলগুলোর অধিনায়ক, কোচ আর সংবাদকর্মী ছাড়া ফুটবলপ্রেমীরাও এই ভোটে অংশ নিতে পারবেন।

পুরুষদের সংক্ষিপ্ত তালিকা: রোনালদো, কেভিন ডি ব্রুইন, আঁতোয়ান গ্রিজমান, এডেন হ্যাজার্ড, হ্যারি কেন, কিলিয়ান এমবাপে, লিওনেল মেসি, লুকা মড্রিচ, মোহাম্মদ সালাহ ও রাফায়েল ভারানে।

পুরুষদের সেরা কোচের তালিকা: মাসিমিলিয়ানো অ্যালেগ্রি (জুভেন্টাস), স্তানিস্লাভ চেরচেশভ (রাশিয়া), জ্লাতকো দালিচ (ক্রোয়েশিয়া), দিদিয়ের দেশাম (ফ্রান্স), পেপ গার্দিওলা (ম্যানচেস্টার সিটি), ইয়ুর্গেন ক্লপ (লিভারপুল), রবার্তো মার্টিনেজ (বেলজিয়াম), ডিয়েগো সিমিওনে (অ্যাথলেটিকো মাদ্রিদ), গ্যারেথ সাউথগেট (ইংল্যান্ড), আর্নেস্টো ভালভার্দে (বার্সেলোনা) ও জিনেদিন জিদান (রিয়াল মাদ্রিদ)।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :