বিকাল ৩:৫১, সোমবার, ১৯শে নভেম্বর, ২০১৮ ইং
/ ফিফা ওয়াল্ড কাপ ২০১৮ / ফাইনালে ‌ওঠার লড়াই আজ বেলজিয়াম-ফ্রান্সের
বিশ্বকাপ ফুটবল
ফাইনালে ‌ওঠার লড়াই আজ বেলজিয়াম-ফ্রান্সের
জুলাই ১০, ২০১৮



ফারদিন আল সাজু

রাশিয়া বিশ্বকাপ জ্বরে কাঁপছে গোটা বিশ্ব। আবার অনেক ফেবারিটদের বিদায় নিতে দেখে ম্যাচের উত্তেজনা কিছুটা হলে কমে আসছে। গ্রুপ পর্ব, নক আউট ও কোয়ার্টার ফাইনাল খেলা ইতোমধ্যেই শেষ। শেষ হাসি কে হাসবে কার হতে উঠবে সোনালী ট্রফিটি তা কখনোই নিশ্চিত করে বলা যাবেনা। তাই তো এবারে আসরটিতে হওয়ে যাওয়া যেকোন ম্যাচই জমজমাট ও উত্তেজনাপূর্ন। সেই জমজমাট ও উত্তেজনা বেড়ে যায় যখন ফুটবল জায়ন্টরা একে অপরে মুুখোমুখি হয়। তেমনি সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়াম অপেক্ষা করছে উত্তেজনাপূর্ন্যক একটি ম্যাচের। আজ রাত ১২টায় সেমিফাইনালে মুখোমুখি হবে দুই জায়েন্ট ফ্রান্স ও বেলজিয়াম।

সাম্প্রতিক পারফরম্যান্স:
সালটা ছিলো ১৯৯৮ প্রথমবারে মতো বিশ্বকাপ জিতেছিলো ফরাসিরা। এরপর ২০০৬ সালে ফাইনালে ইতালির কাছে হেরে যায় পেনন্টি শুট আউটে। তাই তারা মুখিয়ে আছে আরেকটি শিরোপার জন্য। সেই শিরোপার খুব কাছাকাছি চলে এসেছে গ্রিজম্যান-পাগবা’রা। ফ্রান্স এবার তরুণ শক্তিনিয়েই রাশিয়াতে এসেছিলো। এবারে আসরে ফ্রান্স যেন প্রতিপক্ষদরে মৃত্যঘন্টা বাজিয়ে দিচ্ছে। ‘সি’ গ্রুপে চ্যাম্পিয়ন হয়ে নক আউট পর্বে মুখোমুখি হয় দুইবারে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার। সেই ম্যাচে হট ফেবারেট আর্জেন্টিনাকে ৪-৩ গোলে হারিয়ে টুর্নামেন্ট থেকে বিদায় করে দিয়ে কোয়ার্টার ফাইনালে উরুগুয়ের মুখোমুখি হয় ফরাসিরা। সেই ম্যাচে অন্যবদ্য পারর্ফমেন্সে উরুগুয়েকে ২-০ গোল ব্যাবধানে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে ফ্রান্স। তাই বলা যায়, সাম্প্রতিক ফর্ম বিবেচনায় এবার শিরোপার অন্যতম দাবিদার ফ্রান্স।

অন্যদিকে বেলজিয়াম দলটি এখন পর্যন্ত কোন বিশ্বকাপ জিততে না পারলেও এই আসরটিতে যেন তারা আত্মবিশ্বাসী একটি দল। বিশেষ করে শেষ ম্যাচে ৫ বারে বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলকে হারিয়ে সেমি ফাইনালে নিজেদের নাম লিখিয়েছে এই ডাকহর্সরা। ব্রাজিলকে হারানো চাট্টিখানি কথা ছিলোনা তাদের কছে। সেটাই করে দেখিয়েছেন হ্যাজার্ড-লুকাকু’রা। এবারে আসরে একটিও ম্যাচ হারেনি ডার্ক হর্সরা। উল্টো প্রতিপক্ষেকে মরণ কামড় দিয়ে বিদায় করে দিয়েছে। বিশেষ করে দ্বিতৃীয় রাউন্ডে জাপানের সাথে ২ গোলে পিছিয়ে থেকে ২৩ মিনিটে ৩ গোল দিয়ে কোয়ার্টার ফাইনালে উঠে আসে তারা। আর গ্রুপ পর্বে সেরা হয়ে উঠে আসে নক আউট পর্বে। এছাড়াও গ্রুপ পর্বে পরাজিত করে শক্তিশালী ইংল্যান্ডকে।

মূল তারকা:
ফ্রান্স দলটি সবচেয় বড় প্লাস পয়েন্ট হচ্ছে স্কোরার ভ্যারিয়েশন একটি দল। নির্দিষ্ট কারো উপর নির্ভরশীল নয় দলটি। তবে ফ্রান্স দলটির মূল ভরসার প্রতিক অ্যান্তনি‌ও গ্রিজম্যান। তার বাঁ পায়ের শর্টগুলো যেন প্রতিপক্ষের গোলরক্ষকের আতঙ্কেও কারণ। এবারে বিশ্বকাপে ৫ ম্যাচে গোল করেছেন তিনি ৩ গোল। এছাড়াও এই দলে আছেন কিলিয়ান এমবাপে, অলিভিয়ের জিরুদ আর পল পগবা। আর তাদের সাথে কোচ হিসাবে আছেন ১৯৯৮ বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক দিদিয়ের দেশাম।

অন্যদিকে, ভিনসেন্ট কোম্পানি, লুকাকু, ডি ব্রুইন ও হ্যাজার্ড এবং গোলরক্ষক কুর্তোসাদের কল্যানে বেলজিয়ামকে এবার আর পিছন ফিরে তাকাতে হয়নি।। তাই তো এইসব বড় তারকার উপস্থিতিতে থাকায় বেলজিয়ামের এবারে আসরে প্রত্যাশাটা একটু বেশি। এবারে সেরা গোল দাতার মধ্যে লুকাকু দেখিয়েছেন সেরা সফাল্যা। বিশ্বকাপে ৪ ম্যাচে করেছেন ৪ গোল। সেই সাথে তো গোল করানোর অভিজ্ঞতা তো আছেই। তাই প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে খেলতে হলে দারুন কিছু করতে হবে লুকাকুদের। কে জানে হয়তো তাদের হাত ধরে প্রথমবারে মতো বিশ্বকাপে ফাইনালে উঠে যাতে পারে বেলজিয়াম।

হেড টু হেড
এবারে বিশ্বকাপে ফ্রান্স জয় পেয়েছে ৩ টিতে আর বেলজিয়াম জয় পেয়েছে চারটিতে। দুই দল এখন পর্যন্ত আন্তর্জাতিক ম্যাচে মুখোমুখি হয়েছে ৭৩ বার। এর মধ্যে বেলজিয়াম জিতেছে ৩০ টি ম্যাচ এবং ফ্রান্স জিতেছে ২৪ টি ম্যাচে আর ড্র হয়েছে ১৯ টি ম্যাচে। তবে দুই দল বিশ্বকাপে মুখোমুখি হয়েছিলো ৬ বার। এর মধ্যে ৪ বার জিতেছে ফ্রান্স ১ টি ড্র এবং ১ টি ম্যাচে জয় পেয়েছিলো বেলজিয়াম।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :