সকাল ৮:১৫, শুক্রবার, ১৭ই আগস্ট, ২০১৮ ইং
/ ফিফা ওয়াল্ড কাপ ২০১৮ / পেলের পরই এমবাপে
পেলের পরই এমবাপে
জুলাই ১৬, ২০১৮



ফুটবলের জীবন্ত কিংবদন্তি পেলের পর বিশ্বকাপের ফাইনালে গোল করার কৃতিত্ব দেখালেন, কিলিয়েন এমবাপে। সাল ১৯৫৮, ১৭ বছরের কিশোর পেলে বিশ্বকাপ ফাইনালে গোল করে সারা বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছিলেন। তাঁর জোড়া গোলেই ব্রাজিল বিশ্বকাপ শিরোপা জেতে। ৬০ বছর পর সেই ঘটনার পুনরাবৃত্তি হলো এবারের রাশিয়া বিশ্বকাপে। ফাইনালে, খেলার ৬৫ মিনিটে ফ্রান্সের তরুণ এমবাপের এই বিরল কৃতিত্ব দেখান।

এই বিশ্বকাপে শুরু থেকেই দুর্দান্ত ছন্দে ছিলেন এমবাপে। নিজে ৪ গোল করার পাশাপাশি আটটিরও বেশি গোল করিয়েছেন সতীর্থদের দিয়ে। ফাইনালে ২৫ গজ দূর থেকে ধারুণ এক শটে দলের চতুর্থ গোল করেন। নিজের এই কীর্তির পুরস্কারও পেয়েছেন পিএসজি’র এমবাপে। তার গোলের পরেই প্রশংসা করে টুইট করেছেন পেলে। লিখেছেন, ‘দ্বিতীয় কনিষ্ঠ ফুটবলার হিসেবে বিশ্বকাপ ফাইনালে গোল করার ক্লাবে তোমাকে স্বাগত এমবাপে। তোমাকে নিজের সঙ্গী হিসেবে পেয়ে আমি খুশি।’

তবে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে বিশ্বকাপ ফাইনাল খেলার তালিকায় তৃতীয়স্থানে আছেন এমবাপে। ১৯৫৮ বিশ্বকাপে পেলে, ১৯৮২ বিশ্বকাপে ইটালির গুইসেপ্পে বার্গোমি আর এবার এমবাপে। এই তিন কনিষ্ঠ ফুটবলার বিশ্বকাপ ফাইনাল খেললেও গোল পাননি একমাত্র বার্গোমি।

পেলের করা দুই গোলে ১৯৫৮ সালে সুইডেনকে ৫-২ ব্যবধানে হারিয়ে প্রথম বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল ব্রাজিল। পেলের পরে এমবাপে সেই কৃতিত্ব স্পর্শ করলেন। গ্রিজম্যান, পগবা-র পাশাপাশি নিজে গোল করে ক্রোয়েশিয়াকে ৪-২ ব্যবধানে হারিয়ে ২০ বছর পর বিশ্বকাপ জিতলো ফরাশিরা। আর ২০১৮ বিশ্বকাপের ‘সেরা উদীয়মান’ ফুটবলারের পুরস্কার‌ও জিতলেন তিনি।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :