সকাল ৯:০৮, বুধবার, ২৪শে অক্টোবর, ২০১৮ ইং
/ আর্ন্তজাতিক / টাইগারদের রেটিং পয়েন্ট হারানোর শঙ্কা
টাইগারদের রেটিং পয়েন্ট হারানোর শঙ্কা
জুলাই ২১, ২০১৮



টেস্ট সিরিজে হেরে এমনিতেই ‌ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ব্যাকফুটে আছে বাংলাদেশ ক্রিকেট দল। আগামীকাল রবিবার থেকে শুরু হচ্ছে স্বাগতিক দলের সঙ্গে মাশরাফি বাহিনীর তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। টেস্ট র‍্যাঙ্কিংয়ে অবনমনের পর সীমিত ওভারের এই লড়াইয়েও কঠিন সমীকরণের সামনে এখন টাইগাররা। সাদা পোশাকে লড়াইয়ের মতো ওয়ানডে সিরিজে র‍্যাঙ্কিংয়ে অবনমনের শঙ্কা না থাকলেও, টাইগারদের রেটিং পয়েন্ট হারানোর সম্ভাবনা রয়েছে এই সিরিজে।

বর্তমানে বাংলাদেশের রেটিং পয়েন্ট ৯৩। তিন ম্যাচের এই ওয়ানডে সিরিজ জিততে পারলে শুধু রেটিং পয়েন্ট হারানোর শঙ্কা দূরই হবে না। বরং যোগ হবে আরো দুই পয়েন্ট। তবে দলের পারফরমেন্সের যে অবস্থা, তাতে করে সেই ভরসা‌ও করা যাচ্ছেনা। ৩-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতলে বাংলাদেশের রেটিং পয়েন্ট বেড়ে দাঁড়াবে ৯৫ পয়েন্টে। সেক্ষেত্রে তাদের উপরের অবস্থানে থাকা অস্ট্রেলিয়ার সাথে পয়েন্ট ব্যবধান কমে যাবে বাংলাদেশের।

বাংলাদেশ যদি স্বাগতিকদের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জিতে তাহলে বর্তমান রেটিং থেকে ১ পয়েন্ট কমে হবে ৯২ পয়েন্ট। আর স্বাগতিক ‌ওয়েস্ট ইন্ডিজের রেটিং বেড়ে হবে ৬৯ পয়েন্ট। তবে আসন্ন এই সিরিজকে ঘিরে স্বাগতিকদের সামনে থাকছে র‍্যাঙ্কিংয়ে নিজেদের রেটিং বাড়িয়ে নেওয়ার সুযোগ। বাংলাদেশ থেকে নিচের অবস্থানে থাকায় এই সিরিজ ২-১ ব্যবধানে গেইল-হোল্ডাররা নিজেদের করে নিতে পারলে দলের রেটিং বেড়ে দাঁড়াবে ৭২ পয়েন্টে। আর সিরিজ ৩-০ ব্যবধানে জিততে পারলে র‍্যাঙ্কিংয়ে শ্রীলঙ্কাকে টপকে যা‌ওয়ার কাছে চলে আসবে ক্যারিবিয়রা।

ওয়ানডে সিরিজে র‍েটিং পয়েন্টের সম্ভাবনা

বাংলাদেশ ৩-০ ব্যবধানে সিরিজ জিতলে;        বাংলাদেশ ৯৫ রেটিং, ‌ও.ইন্ডিজ ৬৬ রেটিং

বাংলাদেশ ২-১ ব্যবধানে সিরিজ জিতলে;         বাংলাদেশ ৯২, ‌ ও.ইন্ডিজ ৬৯ ‌

ও.ইন্ডিজ ৩-০ ব্যবধানে সিরিজ জিতলে;         বাংলাদেশ ৮৫, ‌ ও.ইন্ডিজ ৭৫

ও.ইন্ডিজ ২-১ ব্যবধানে সিরিজ জিতলে;          বাংলাদেশ ৮৮, ‌ও.ইন্ডিজ ৭২



লাইক দিয়ে সঙ্গে থাকুন :