বিকাল ৪:১৩, শুক্রবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৮ ইং
/ ফিফা ওয়াল্ড কাপ ২০১৮ / ঘটন-অঘটনের বিশ্বকাপ
ঘটন-অঘটনের বিশ্বকাপ
জুলাই ১২, ২০১৮



ফারদিন আল সাজু

অঘটনের মধ্য দিয়েই শেষ হতে যাচ্ছে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’, রাশিয়া বিশ্বকাপের আসর। প্রথমবারের মতো বিশ্বকাপের আয়োজক হয়েছে পূর্ব ইউরোপ। প্রথম আসরেই গোটা ফুটবল দুনিয়াকে অবাক করে দিয়েছে রাশিয়া। ২০১৮ বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই বিদায় নিয়েছে জার্মানি, তাদের বিশ্বকাপ ইতিহাসে ৮০ বছর পর প্রথম রাউন্ড থেকে বাদ পড়ার ঘটনা এটা।

শেষ ষোলোতেও একের পর এক অঘটনের জন্ম দিয়েছে রাশিয়া বিশ্বকাপ। স্পেনের পর টুর্নামেন্ট থেকে ছিটকে যায় ফুটবলের দুই মহাতারকা লিওনেল মেসির আর্জেন্টিনা আর ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগাল। নাটকীয়তা ছিলো শেষ আটও। ফ্রান্স-বেলজিয়ামের কাছে হেরে স্বপ্নভঙ্গের বেদনায় ডুবেছে উরুগুয়ে ও ব্রাজিল। শুধু তাই নয়, ল্যাটিন আমেরিকার সব দল বিদায় নেয়ায় বিশ্বকাপ পরিণত হয় এক অন্যরকম ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে।

এরই মধ্যে বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে বেলজিয়ামকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে ফ্রান্স। মঙ্গলবার টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে শক্তিশালী ফ্রান্সের কাছে ১-০ গোলে হার মানে বেলজিয়াম। তাতেই ফাইনাল নিশ্চিত হয় ফরাসীদের। ফুটবল বিশেষঞ্জদের মতে, ১৯৯৮ সালের পর আবারোও একটি সোনালী প্রজম্ম পেয়েছে ফ্রান্স। এবার তারা খেলছে বীর দাপটে। পুরো টুর্নামেন্টে অসাধারণ খেলা বেলজিয়ামের বিপক্ষে একমাত্র গোলটি করেন স্যামুয়েল উমতিতি। এতেই ডাক হর্সদের স্বপ্নযাত্রা থমকে যায়। আর এতে তৃতীয়বারে মতো বিশ্বকাপের ফাইনালে ‘লা ব্লু’রা।

আর্জেন্টিনা, পর্তুগাল, স্পেন ‌ও উরুগুয়ের পর রাশিয়া বিশ্বকাপে অঘটনের শিকার হয় ব্রাজিলও। গ্রুপের প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করার পর, টানা তিন ম্যাচ জিতলে‌ও কোয়ার্টার ফাইনাল থেকেই ঘরে ফিরতে হয় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। বিশ্বকাপের অপয়া ভেন্যু কাজানে, বেলজিয়ামের কাছে ২-১ গোলে হেরে শেষ আট থেকেই বিদায় নিয় তিতের দল। সেই সঙ্গে টানা চতুর্থবারের মতো ইউরোপের কোন দলের কাছে হেরে বিশ্বকাপের স্বপ্নযাত্রা থামলো সেলেসাওদের। ২০০২ সালে সবশেষ বিশ্বকাপ শিরোপা জিতেছিল ব্রাজিল। সেবার জার্মানিকে কাঁদিয়ে স্বপ্নের শিরোপা জয়ের স্বাদ পায় সেলেসাওরা। এরপর থেকেই যেন ব্রাজিলের দুঃখ হয়ে দাঁড়ায় ইউরোপের দলগুলো। ২০০৬ বিশ্বকাপে ফ্রান্স, ২০১০ সালে নেদারল্যান্ডস, এবং ২০১৪ সালে নিজেদের মাটিতে জার্মানির কাছে লজ্জাজনকভাবে হেরে থেমে যায় ব্রাজিলের নান্দনিক ফুটবলের বিশ্বকাপ অভিযাত্রা।

এছাড়া অঘটনের জন্ম দেওয়া রাশিয়া বিশ্বকাপ ৮৮ বছরের রেকর্ডটিও ভেঙ্গে দিয়েছে। এবারই প্রথম সেমিফাইনালে খেলা হয়নি ব্রাজিল, আর্জেন্টিনা কিংবা জার্মানির। অঘটনের জন্ম দেওয়া এবারের বিশ্বকাপে হয়তো রয়েছে আর‌ও নতুন কোনো চমক। তার উত্তর পেতে অপেক্ষা করতে হবে ১৫ জুলাই পর্যন্ত।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :